২৩ মার্চ, ২০১৮ ১৪:২৪

'উন্নয়নশীল দেশের স্বীকৃতি বিশ্বে বাংলাদেশের মর্যাদা সুপ্রতিষ্ঠিত করেছে'

অনলাইন ডেস্ক

'উন্নয়নশীল দেশের স্বীকৃতি বিশ্বে বাংলাদেশের মর্যাদা সুপ্রতিষ্ঠিত করেছে'

ফাইল ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস কর্মপ্রচেষ্টা ফসল। বঙ্গবন্ধুর রক্তের উত্তরসূরি শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশ পরিচালনা করায় মাথাপিছু আয়, মানবসম্পদ উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক অর্জনে জাতিসংঘ নির্ধারিত মাপকাঠি উত্তরণে সক্ষম হয়েছে। উন্নয়নশীল দেশের স্বীকৃতি বিশ্বে বাংলাদেশের মর্যাদা সুপ্রতিষ্ঠিত করেছে। 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার সকালে আইডিইবি আয়োজিত 'উন্নয়নশীল দেশের স্বীকৃতি-আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আইডিইবি ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। 

স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ও পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে বিশ্বে আমাদের সক্ষমতা স্পষ্ট হয়েছে। যার মূল কারিগর হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে চূড়ান্তভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবার জন্য আমাদের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ এসেছে। বিশেষ করে সুশাসন নিশ্চিত করার পাশাপাশি অবকাঠামোগত, জনস্বাস্থ্য, শিক্ষা ও বিনিয়োগ পরিবেশের উন্নয়ন ঘটাতে হবে। 

বিডি প্রতিদিন/২৩ মার্চ ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর