২৪ মার্চ, ২০১৮ ১৩:০৩

অবৈধ বসবাসের অভিযোগে ভারতে ৮ বাংলাদেশি আটক

দীপক দেবনাথ, কলকাতা

অবৈধ বসবাসের অভিযোগে ভারতে ৮ বাংলাদেশি আটক

ভারতে অবৈধভাবে বসবাসের অভিযোগে ৮ বাংলাদেশিকে আটক করেছে দেশটির মহারাষ্ট্র অ্যান্টি টেররিজম স্কোয়াডের (এটিএস) সদস্যরা। বৃহস্পতিবার মহারাষ্ট্রের কান্দিভলি থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের ভারতের আশ্রয় দেওয়ার অভিযোগে পশ্চিমবঙ্গের এক বাসিন্দাকেও আটক করেছে এটিএস।
 
এটিএস’এর এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমাদের কাছে খবর ছিল কান্দিভলি ও মালওয়ানি এলাকায় বেশ কয়েকজন অবৈধ বাংলাদেশ অনুপ্রবেশকারী বসবাস করছে। এরপরই তাদের জিজ্ঞাসাবাদ করা হয় এবং দেখা যায় কোনো রকম বৈধ নথি ছাড়াই দীর্ঘদিন ধরে তারা এখানে বসবাস করছে। তারা প্রত্যেকেই বাংলাদেশের খুলনার বাসিন্দা। অভিযুক্ত বাংলাদেশিদের মধ্যে দুইজন ভুয়া নথি দেখিয়ে ভারতীয় প্যান কার্ডও বানিয়ে নেয়। অভিযুক্তদের বিরুদ্ধে পাসপোর্ট আইন ও ফরেনারস অ্যাক্ট’এর বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে’। 

আটক বাংলাদেশিদের জেরা করেই কান্দিভলি থেকে এক ভারতীয় নাগরিকের খোঁজ পাওয়া যায়। অভিযোগ ওই ব্যক্তিই বাংলাদেশিদের সেখানে থাকার বন্দোবস্ত করে দেওয়ার পাশাপাশি ইলেকট্রনিকস’এর দোকানে কাজ পাইয়ে দেওয়ার ব্যবস্থা করেছিল। 

জানা গেছে, অভিযুক্ত ভারতীয় নাগরিকের বাড়ি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলায়। এটিএস গোয়েন্দাদের সন্দেহ, ওই ব্যক্তির হাত ধরে সীমান্ত পেরিয়ে অনেক বাংলাদেশি ভারতের বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়ে থাকতে পারে। 

আট বাংলাদেশিসহ ৯ জনকেই শুক্রবার আদালতে তোলা হলে আগামী ৩১ মার্চ পর্যন্ত তাদের পুলিশ রিমান্ডের নির্দেশ দেয় আদালত। চলতি মাসে এ নিয়ে তৃতীয়বারের জন্য অবৈধ বাংলাদেশিদের আটক করলো এটিএস গোয়েন্দারা। আর প্রতিটি ক্ষেত্রেই তাদের আশ্রয় দেওয়ার অভিযোগ উঠেছে ভারতীয় নাগরিকদের বিরুদ্ধে।

বিডি-প্রতিদিন/ ২৪ মার্চ, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর