Bangladesh Pratidin

ফোকাস

  • ফুটবল বিশ্বকাপে বিদেশি পতাকা উত্তোলন বন্ধে হাইকোর্টে রিট
  • নারায়ণগঞ্জে পোশাক শ্রমিককে ধর্ষণ ও হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড
  • নাশকতার দুই মামলায় খালেদা জিয়ার ৬ মাসের জামিন, মানহানির মামলায় খারিজ
  • রাঙামাটিতে দুর্বৃত্তদের গুলিতে ৩ ইউপিডিএফ কর্মী নিহত
প্রকাশ : ২৩ এপ্রিল, ২০১৮ ১২:৩৮ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ এপ্রিল, ২০১৮ ১২:৪০
রোহিঙ্গাদের দুর্দশা দেখতে আসছে নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল
অনলাইন ডেস্ক
রোহিঙ্গাদের দুর্দশা দেখতে আসছে নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল
ফাইল ছবি

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল রোহিঙ্গাদের দুর্দশা দেখতে আগামী ২৯ এপ্রিল বাংলাদেশে আসছে। এসময় বাংলাদেশ সরকার এই প্রতিনিধি দলের কাছে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাদের চালানো সহিংসতার চিত্র বর্ননা করবে। পাশাপাশি মানবিক সংকট মোকাবিলায় গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিস্তারিত তুলে ধরা হবে।

একইসঙ্গে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন এবং কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ কামনাও করা হতে পারে।

এ ব্যাপারে কূটনৈতিক সূত্র জানায়, নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দলের সদস্যরা ২৯ এপ্রিল ঢাকায় আসার পর ওই দিনই কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। প্রতিনিধিদলের সদস্যরা ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে সাক্ষাতৎ করবেন বলে জানা গেছে।

এপ্রিলের জন্য এই পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত পেরুর রাষ্ট্রদূত গুস্তাভো মেজা-কুয়াদ্রা। তার বরাত দিয়ে সংবাদ সংস্থা এপি’র এক খবরে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যের যেসব এলাকা থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে এবং নৃশংসতা চালানো হয়েছে, সেসব এলাকা পরিদর্শন করবেন তারা। মিয়ানমার সরকার তাদের অনুমতি দেবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এই সফরের আয়োজন করছে ব্রিটেন, কুয়েত ও পেরু। 

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল ২০১৮/ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow