২২ মে, ২০১৮ ১৮:৩৫

'নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল'

অনলাইন ডেস্ক

'নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল'

সংগৃহীত ছবি

নারীর ক্ষমতায়নে বিশ্বের কাছে বাংলাদেশ আজ রোল মডেল জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকার বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে এটা সম্ভব হয়েছে। 

জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এর নির্বাহী পরিচালক এবং আন্ডার সেক্রেটারি জেনারেল ড. নাতালিয়া কানেম মঙ্গলবার সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। খবর-বাসস'র। 

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে বাল্যবিবাহ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার হ্রাস, যুব উন্নয়ন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং স্বাস্থ্য খাত প্রভৃতি বিষয়ে আলোচনা করেন। 

সাক্ষাতকালে স্পিকার বাংলাদেশে মা ও শিশুদের উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য ইউএনএফপি’কে ধন্যবাদ জানান। তিনি সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে ইউএনএফপিএ-এর ভূমিকার প্রশংসা করেন। ভবিষ্যতে ইউএনএফপিএ -এর সহযোগিতা আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শুধু অবকাঠামোগত উন্নয়নই হচ্ছে না বরং মানব সম্পদের উন্নয়নের মাধ্যমে ভিশন-২০২১ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার রাজস্ব খাতে সামাজিক নিরাপত্তা বেস্টনির আওতায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করায় দারিদ্র্যতার হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। 

ড. নাতালিয়া কানেম জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইউএনএফপিএ এর অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

তিনি বলেন, বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হ্রাস, শিশু স্বাস্থ্য সুরক্ষা এবং বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে এবং উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে - যা প্রশংসনীয়। 

তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃমৃত্যু হার হ্রাস এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের সাথে যৌথ কার্যক্রম আরও জোরদার করারও আগ্রহ প্রকাশ করেন।

বিডি প্রতিদিন/২২ মে ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর