Bangladesh Pratidin

প্রকাশ : ২২ মে, ২০১৮ ১৯:৪৭ অনলাইন ভার্সন
রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারুপণ্য
নিজস্ব প্রতিবেদক
রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারুপণ্য

দেশ সেরা কুটির শিল্প হিসেবে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারূপণ্য। অবহেলিত জনপদ ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ায় গড়ে উঠা এ প্রতিষ্ঠানটি ২০১৬ সালের জন্য সেরা কুটির শিল্প হিসেবে নির্বাচিত হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনাতয়নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী চন্দনা ঘোষ। রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার -২০১৬ এ ছয়টি ক্যাটাগরিতে কুটির শিল্পে একমাত্র কারুপণ্যই এ পুরস্কার পেয়েছে। 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ এখন বিশাল সমুদ্র সীমার অধিকারী। এ সমুদ্র সীমায় বিপুল পরিমাণ মৎস্য ও সামুদ্রিক খাদ্য, তেল, গ্যাসসহ প্রাকৃতিক সম্পদ রয়েছে। এটি দেশের ব্লু ইকনোমিক সম্প্রসারণে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করছে। এসব প্রাকৃতিক সম্পদ আহরণে বিদেশি বিনিয়োগের চমৎকার ক্ষেত্র তৈরি হয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রাষ্ট্রপতি শিল্প উন্নয়য়ন পুরস্কার-২০১৬ প্রদানকালে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন। সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, স্বাগত বক্তব্য রাখেন শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। অনুষ্ঠানে ছয়টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬ প্রদান করা হয়। 

অনুষ্ঠানে ছয়টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়। এ সময় মনোনীত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা রাষ্ট্রপতির কাছে থেকে ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন। পরে তারা রাষ্ট্রপতির সঙ্গে এক ফটোসেশনে অংশ নেন। পুরস্কপ্রাপ্তরা হলো-বৃহৎ শিল্পে ফারিহা স্পিনিং মিলস, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও এনভয় টেক্সটাইল লি.। মাঝারি শিল্পে-বিআরবি পলিমার লিমিটেড, চিটাগাং ডেনিম মিলস লি. বসুমতি ডিস্ট্রিবিউশন লি.। ক্ষুদ্র শিল্পে-রানার অটোমোবাইল লি., অকো টেক্স লি. ও মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ। মাইক্রো শিল্পে স্মার্ট লেদার প্রোডাক্টস। কুটির শিল্পে কারুপণ্য। হাইটেক শিল্পে সুপার স্টার ইলেক্ট্রিকাল এক্সেসরিজ লি. ও সার্ভিস ইঞ্জিন লিমিটেড।

বিডি-প্রতিদিন/২২ মে, ২০১৮/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow