Bangladesh Pratidin

প্রকাশ : ২২ মে, ২০১৮ ১৯:৪৭ অনলাইন ভার্সন
রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারুপণ্য
নিজস্ব প্রতিবেদক
রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারুপণ্য
bd-pratidin

দেশ সেরা কুটির শিল্প হিসেবে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেল কারূপণ্য। অবহেলিত জনপদ ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়ায় গড়ে উঠা এ প্রতিষ্ঠানটি ২০১৬ সালের জন্য সেরা কুটির শিল্প হিসেবে নির্বাচিত হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনাতয়নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী চন্দনা ঘোষ। রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার -২০১৬ এ ছয়টি ক্যাটাগরিতে কুটির শিল্পে একমাত্র কারুপণ্যই এ পুরস্কার পেয়েছে। 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ এখন বিশাল সমুদ্র সীমার অধিকারী। এ সমুদ্র সীমায় বিপুল পরিমাণ মৎস্য ও সামুদ্রিক খাদ্য, তেল, গ্যাসসহ প্রাকৃতিক সম্পদ রয়েছে। এটি দেশের ব্লু ইকনোমিক সম্প্রসারণে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করছে। এসব প্রাকৃতিক সম্পদ আহরণে বিদেশি বিনিয়োগের চমৎকার ক্ষেত্র তৈরি হয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রাষ্ট্রপতি শিল্প উন্নয়য়ন পুরস্কার-২০১৬ প্রদানকালে তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন। সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, স্বাগত বক্তব্য রাখেন শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। অনুষ্ঠানে ছয়টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬ প্রদান করা হয়। 

অনুষ্ঠানে ছয়টি ক্যাটাগরিতে ১৩টি শিল্প প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়। এ সময় মনোনীত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা রাষ্ট্রপতির কাছে থেকে ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন। পরে তারা রাষ্ট্রপতির সঙ্গে এক ফটোসেশনে অংশ নেন। পুরস্কপ্রাপ্তরা হলো-বৃহৎ শিল্পে ফারিহা স্পিনিং মিলস, স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও এনভয় টেক্সটাইল লি.। মাঝারি শিল্পে-বিআরবি পলিমার লিমিটেড, চিটাগাং ডেনিম মিলস লি. বসুমতি ডিস্ট্রিবিউশন লি.। ক্ষুদ্র শিল্পে-রানার অটোমোবাইল লি., অকো টেক্স লি. ও মেসার্স আবুল ইন্ডাস্ট্রিজ। মাইক্রো শিল্পে স্মার্ট লেদার প্রোডাক্টস। কুটির শিল্পে কারুপণ্য। হাইটেক শিল্পে সুপার স্টার ইলেক্ট্রিকাল এক্সেসরিজ লি. ও সার্ভিস ইঞ্জিন লিমিটেড।

বিডি-প্রতিদিন/২২ মে, ২০১৮/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow