Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ মে, ২০১৮ ১০:৩২ অনলাইন ভার্সন
আপডেট : ২৫ মে, ২০১৮ ১২:০৫
জাতীয় কবির সমাধিতে অগণিত মানুষের শ্রদ্ধা
অনলাইন ডেস্ক
জাতীয় কবির সমাধিতে অগণিত মানুষের শ্রদ্ধা
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। ছবি : আবু তাহের খোকন।

বিদ্রোহ, সাম্য এবং জাগরণের কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার সকালে অগণিত মানুষ তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। কবির মাজারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় তাকে স্মরণের আয়োজন। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে ছুটে আসেন তার পরিবারের সদস্য, ভক্ত, অনুরাগী ও রাজনৈতিক নেতা-কর্মীরা। 

জাতীয় কবির সমাধিতে প্রথমে শ্রদ্ধা জানান বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা। দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে এ শ্রদ্ধা জানানো হয়। এসময় নানক বলেন, কাজী নজরুল ইসলাম সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সবসময় জয়গান গেয়েছেন। তাকে এদেশে এনে নাগরিকত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু।  

পরে জাতীয় কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। 

এরপর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মীরা। এসময় মির্জা ফখরুল বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নজরুল প্রাসঙ্গিক। জাতীয় কবি আমাদের শিখিয়েছেন বিদ্রোহ, শিখিয়েছেন সাম্য। বর্তমান সরকার আজ দেশকে কারাগার বানিয়েছে। 

এদিকে, সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের পক্ষে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুস সামাদ, অধ্যাপক সৌমিত্র শেখর, রেজিস্টার এনামুজ্জামান, প্রক্টর একেএম গোলাম রাব্বানিসহ হল প্রভোস্টরা।

সকাল ৭টায় কবিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে আসেন তার পরিবারের সদস্যরা। এসময় উপস্থিত ছিলেন কবির পুত্রবধূ উমা কাজী, উমা কাজীর নাতি দুর্জয় কাজী, জয়া কাজী ও দুর্জয় কাজীর স্ত্রী রাখসিনদা।

বিডি প্রতিদিন/২৫ মে ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow