২৬ মে, ২০১৮ ১০:২৪

বন্দুকযুদ্ধ ও অভ্যন্তরীণ কোন্দলে ১১ মাদক ব্যবসায়ী নিহত

অনলাইন ডেস্ক

বন্দুকযুদ্ধ ও অভ্যন্তরীণ কোন্দলে ১১ মাদক ব্যবসায়ী নিহত

সারা দেশে মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে বন্দুকযুদ্ধ এবং অভ্যন্তরীণ কোন্দলে শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত ময়মনসিংহ, দিনাজপুর, চাঁদপুর, কুমিল্লা, জয়পুরহাট, ঠাকুরগাঁও, ফেনী, কুড়িগ্রাম  ও বরগুনা জেলায় মোট ১১ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। কুমিল্লা ও দিনাজপুরে দুইজন এবং বাকি জেলাগুলোতে এক জন করে নিহত হয়েছেন। অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সদস্যও আহত হয়েছেন।

দিনাজপুর
দিনাজপুরের রামসাগর ও বীরগঞ্জ উপজেলায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজনের নাম জানা গেছে। তিনি হলেন বীরগঞ্জ উপজেলার চিহ্নিত মাদক বিক্রেতা সাবদারুল ইসলাম (৪২)। শুক্রবার রাত ৩টা দিকে এ ঘটনা ঘটে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ১৩ দিনাজপুর ক্যাম্পের অধিনায়ক (সিও) মেজর তালুকদার নাজমুছ সাকিব বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। ভোরে বীরগঞ্জে বিপুল মাদক পাচারের খবর পেয়ে র‌্যাব অভিযান চালায়। এসময় র‌্যাবকে লক্ষ্য করে সাবদারুল গুলি ছুড়লে র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই তিনি নিহত হন। ঘটনাস্থল থেকে বিদেশি পিস্তল, চার রাউন্ড তাজা গুলি, এক রাউন্ড গুলির খোসা, প্রায় দুই কেজি গাঁজা ও ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আহত হন দুই র‌্যাব সদস্য। এ ঘটনায় মামলার প্রস্ততি চলছে। রামসাগরে বন্দুকযুদ্ধের ব্যাপারে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

কুড়িগ্রাম
কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলায় পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' ইব্রাহীম আলী (৩৪) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। এ ঘটনায় এএসআই নাদের ও আইয়ুব নামে দুই পুলিশ আহত হন। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ মাদক ও বিস্ফোরকদ্রব্য উদ্ধার করা হয়েছে। ওই চোরাকারবারীর নামে থানায় চারটি মাদক মামলাসহ জেলার অন্য থানায়ও মামলা রয়েছে।শনিবার ভোরে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

পুলিশ জানায়, ভোরে ভারতীয় সীমান্তঘেষা দক্ষিণ বাঁশজানী গ্রামে মাদকদ্রব্য উদ্ধারের গেলে মাদক চোরাকারবারীরা পুলিশের উপস্থিতি টের পেয়ে গুলি ছুড়ে। এ সময় পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়ে। মাদক পাচার সিন্ডিকেট প্রধান ইব্রাহীমকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে উপজেলা হাসপাতাল ভর্তি করা হয়। পরে সেখানে তার অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে কুড়িগ্রাম সদর হাসপাতালে পাঠালে সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়।

চাঁদপুর 
চাঁদপুর জেলায় বন্দুকযুদ্ধে শীর্ষ মাদক বিক্রেতা বাবলু (৩৫) নিহত হয়েছেন। এসময় তার বাড়ি থেকে ১১০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।
শুক্রবার রাত ৩টার দিকে চাঁদপুরের কচুয়া উপজেলার ১০ নম্বর আশরাফপুর ইউনিয়নের বনরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত বাবলুর বিরুদ্ধে কচুয়া থানায় পাঁচটি মাদক মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মাহবুবুর রহমান বলেন, জেলা ডিবি ও কচুয়া থানা পুলিশ বাবলুর বাড়িতে যৌথ অভিযান চালায়। এসময় পুলিশকে লক্ষ্য করে তিনি গুলি ছুড়লে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হন বাবলু।

ফেনী
ফেনীর রুহতিয়া এলাকা থেকে কবির হোসেন (৫০) নামে এক ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। তার বিরুদ্ধে ডাকাতি, মাদকসহ ১০টি মামলা রয়েছে। শনিবার ভোর ৪টার দিকে শহরের রুহিতিয়া ইটের ভাটা এলাকায় নিজেদের মধ্যে 'বন্দুকযুদ্ধে' কবির নিহত হয়েছেন বলে দাবি পুলিশের। নিহত কবির পরশুরাম উপজেলার ধনিকুন্ডা গ্রমের আবুল খালেক বেতুর ছেলে।

ফেনী মডেল থানার ওসি রাশেদ খাঁন চৌধুরী বলেন, ভোর ৪টার দিকে সদর উপজেলার কাজিরবাগ ইউনিয়নের রুহিতিয়ায় গোলাগুলির খবর পেয়ে পুলিশ সেখানে অভিযান চালায়। ঘটনাস্থল থেকে একটি বন্দুক, একটি গুলি ও গুলির খোসা উদ্ধার করেছে পুলিশ।

ময়মনসিংহ
ময়মনসিংহ জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যদের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক বিক্রেতার শাহজাহান (৩০) নিহত হয়েছেন। তার বিরুদ্ধে মাদক আইনে আটটি মামলা রয়েছে। শুক্রবার রাত দেড়টার দিকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ী ইউনিয়নের তেলওয়ারী গন্ডিমোড়ে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ২০০ গ্রাম হেরোইন, পাঁচটি গুলির খোসা, একটি রামদা ও একটি কিরিচ উদ্ধার করা হয়।

জেলা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান জানান, মাদক ভাগাভাগির খবর পেয়ে জেলা ডিবি ও ঈশ্বরগঞ্জ থানা পুলিশ যৌথভাবে সেখানে অভিযান চালায়। এ সময় পুলিশকে লক্ষ্য করে মাদক বিক্রেতারা ইট, পাটকেল ও গুলি ছুড়লে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। একপর্যায়ে অন্যরা পালিয়ে গেলেও শাহজাহান গুলিবিদ্ধ হন।

কুমিল্লা
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে  বাবুল (৪০) ও আলমাস (৩৫) নামে দুই মাদক বিক্রেতা নিহত হয়েছেন। নিহত বাবুল উপজেলার আশাবাড়ি ও আলমাস উত্তর তেতাভূমি এলাকার বাসিন্দা।

শুক্রবার রাত ২টার দিকে ব্রাহ্মণপাড়া উপজেলার বাগড়া এলাকায় এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। এসময় ঘটনাস্থল থেকে ৪০ কেজি গাঁজা ও এক রাউন্ড বুলেটসহ একটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়। ব্রাহ্মণপাড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান কবির জানান, বাবুলের বিরুদ্ধে ১৬টি ও আলমাসের বিরুদ্ধে আটটি মামলা রয়েছে।

বরগুনা
বরগুনায় ছগির খান নামে মাদক বিক্রেতার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার সকাল সাড়ে ৭টার দিকে বরগুনা সদর উপজেলার ৪ নম্বর কেওড়াবুনিয়া ইউনিয়নের জাকিরতবক এলাকা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, ভোর ৫টার দিকে গোলাগুলির শব্দে গ্রামবাসী আতঙ্কিত হয়ে পড়ে। এসময় তারা থানায় ফোন করলে পুলিশ এসে এলাকাবাসীর সহায়তায় ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বরগুনা জেনারেল হাসপাতাল মর্গে পাঠায়।

এ ব্যাপারে বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুজ জামান জানান, মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলের জেরেই এ ঘটনা ঘটেছে। নিহত ছগির খান বরগুনা সদর উপজেলার ১ নম্বর বদরখালী ইউনিয়নের কুমড়াখালী এলাকার বাসিন্দা।

জয়পুরহাট
জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ভিমপুর এলাকায় র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন।শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে।  ঘটনাস্থল থেকে ফেনসিডিল, এক নলা বন্দুক ও দুই রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে ।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ জয়পুরহাট ক্যাম্প কমান্ডার শামীম হোসেন জানান, মাদকের একটি বড় চালান কেনাবেচা হচ্ছে এমন খবর পেয়ে র‌্যাবের একটি দল রাতে ভিমপুর এলাকায় যায়। টের পেয়ে মাদক বিক্রেতারা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। র‌্যাবও পাল্টা গুলি ছুড়লে ওই মাদক বিক্রেতা গুলিবিদ্ধ হন এবং বাকিরা পালিয়ে যান। পরে গুলিবিদ্ধ অবস্থায় ওই ব্যক্তিকে পাঁচবিবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঠাকুরগাঁও
ঠাকুরগাঁওয়ে পুলিশের সাথে বন্ধুকযুদ্ধে মোবারক হোসেন কুট্টি (৪৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। শনিবার ভোর রাতে সদর উপজেলা ১৯নং বেগুনবাড়ি  ইউনিয়নে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, সদর উপজেলার পশ্চিম বেগুনবাড়ি ইউনিয়নে পাল্টাপাল্টি গুলি বর্ষনের ফলে মোবারক হোসেন কুট্টি ঘটনাস্থলে নিহত হয়। অভিযানে আহত তিন পুলিশ সদস্যকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থল বিস্ফোরিত ৫টি ককটেল, বন্দুকের কার্টিজ ও বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। নিহত মোবারক হোসেন কুট্টির বিরুদ্ধে প্রায় ঠাকুরগাঁও সদর থানায় ১৫টি মামলা রয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর