২৬ মে, ২০১৮ ১৪:০৩

'সাহিত্যের কবি কাজী নজরুল, আর রাজনীতির কবি বঙ্গবন্ধু'

অনলাইন প্রতিবেদক

'সাহিত্যের কবি কাজী নজরুল, আর রাজনীতির কবি বঙ্গবন্ধু'

ভারতের পশ্চিবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'সাহিত্যের কবি কাজী নজরুল ইসলাম, আর রাজনীতির কবি বঙ্গবন্ধু'। এ সময় তিনি নজরুলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন। এই বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) উপাধি দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাজী নজরুল ইসলাম মানুষের কল্যাণে, মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। 

নজরুলের দক্ষতার কথা উল্লেখ করে তিনি বলেন ‘কবি নজরুল পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় জন্মগ্রহণ করলেও বাংলাদেশে বেশ কিছুটা সময় কাটিয়েছিলেন। তিনি হলেন বাংলাদেশের জাতীয় কবি। বাংলা সাহিত্যের আকাশে তিনি ধুমকেতুর মতো ছিলেন। তিনি একাধারে ছিলেন কবি, লেখক, উপন্যাসিক, কন্ঠশিল্পী, নাটকার, সাংবাদিক, সৈনিক-সব জায়গায় তাঁর বিচরণ ছিল। তিনি অসাম্প্রদায়িতক চেতনায় বিশ্বাস করতেন। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন দেশের শোষন পীড়িত মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সংগ্রাম, আন্দোলন করেছেন কারাবরণ করেছেন, আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন ঠিক তেমনি নজরুলও শোষিত বঞ্চিত মানুষের কথা লেখনীর মধ্যে দিয়ে তুলে ধরেছেন-আর এই কারণেই কারাবরণ করতে হয়েছে। তাই একদিকে বাংলা সাহিত্যের কবি কাজী নজরুল ইসলাম তেমনি অন্যদিকে রাজনীতির কবি শেখ মুজিবুর রহমান’। তাঁর অভিমত বাংলা হয়তো ভাগ হতে পারে কিন্তু নজরুল ও রবীন্দ্রনাথ ভাগ হয় নি। তারা সকলের দুই বাংলার। আর সেই কারণেই এখানে ছুটে আসা’। এ সময় তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতবাসীর সহযোগিতার কথা স্মরণ করে তাদেরকে ধন্যবাদ জানান।  

এর আগে শনিবার সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে দুপুরে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

এরপর শুরু হয় বিশেষ সমাবর্তন ও ডি-লিট প্রদান অনুষ্ঠান। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন, বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে শুক্রবার সকালে দুই দিনের ভারত যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডি প্রতিদিন/ ২৬ মে ২০১৮/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর