Bangladesh Pratidin

প্রকাশ : ২৮ মে, ২০১৮ ১৩:১২ অনলাইন ভার্সন
আপডেট : ২৮ মে, ২০১৮ ১৮:৪১
ফুটবল বিশ্বকাপে বিদেশি পতাকা উত্তোলন বন্ধে হাইকোর্টে রিট
অনলাইন ডেস্ক
ফুটবল বিশ্বকাপে বিদেশি পতাকা উত্তোলন বন্ধে হাইকোর্টে রিট

আসন্ন ফুটবল বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে পুরো দেশ। এরইমধ্যে নিজের ফেভারিট দলকে নিয়ে শুরু হয়ে গেছে ফুটবল প্রেমীদের মধ্যে তর্ক-বিতর্ক। সেই সাথে চলছে পছন্দের দেশের পতাকা উত্তোলনের হিড়িক। প্রিয় দলকে অন্তর দিয়ে কে কত বেশি ভালোবাসেন, সেটা প্রমাণ করতেই মূলত প্রিয় দলের পতাকা উড়ানোর এই অলিখিত প্রতিযোগিতা। এমনও দেখা গেছে একই বাড়ির ছাদে উড়ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি, জার্মানি, ফ্রান্স, পর্তুগালের পতাকা।

তারই জের ধরে আসন্ন বিশ্বকাপ ফুটবল-২০১৮ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকা উত্তোলন বন্ধে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

রবিবার মুক্তিযোদ্ধা মুহাম্মদ নুরুল আমিনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট রিনা আক্তার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিট আবেদনটি এ শুনানি হবে।

রিট আবেদনে বলা হয়, আগামী ১৪ জুন ২০১৮ তারিখ থেকে রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অতীতে দেখা গেছে, ফুটবল বিশ্বকাপ চলাকালে অংশগ্রহণকারী বিভিন্ন দলের বাংলাদেশি সমর্থকেরা দেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকা উত্তোলন করেন। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধান অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনসমূহ ছাড়া অন্য কোনো স্থানে অন্য রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন গ্রহণ করতে হবে। সেই বিধান লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ চলাকালে নির্বিচারে দেশব্যাপী বিদেশি পতাকা উত্তোলন করা হয়। এবারের বিশ্বকাপ উপলক্ষেও ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকা উত্তোলন করা হয়েছে।

এমন অবস্থায় আসন্ন ফুটবল বিশ্বকাপ চলাকালে বাংলাদেশে সরকারের বিনা অনুমোদনে কোনো প্রকার বিদেশি পতাকা উত্তোলন নিষিদ্ধ করে স্বরাষ্ট্র সচিবকে একটি নির্দেশনা জারির আবেদন জানানো হয় ওই রিট আবেদনে। এ ছাড়া রিটে দেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যে উত্তোলিত বিদেশি পতাকা নামিয়ে ফেলার নির্দেশনা চাওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/ ২৮ মে ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow