Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জুন, ২০১৮ ১৯:২১ অনলাইন ভার্সন
কৃষি উন্নয়ন ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন বিল উত্থাপিত
নিজস্ব প্রতিবেদক
কৃষি উন্নয়ন ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন বিল উত্থাপিত
ফাইল ছবি
bd-pratidin

দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বাংলা ভাষায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন আইন ২০১৮ বিল সংসদে উত্থাপিত হয়েছে। পাশাপাশি বরেন্দ্র ও তৎসংলগ্ন এলাকার কৃষি উন্নয়নের ধারাবাহিকতা আইনি কাঠামোর আওতায় আনতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ বিলও সংসদে উত্থাপিত হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের ২১তম অধিবেশনের বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিল দু’টি উত্থাপন করেন। পরে বিল দুটি অধিকতর পর্যালোচনার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিলের উদেশ্য কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, ২০০০ সালের ৩ জুলাই মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযাযী ইংরেজী ভাষায় প্রণীত আইন বাংলায় রূপান্তর করার সিদ্ধান্ত হয়। তাই ১৯৬১ সালে ইংরেজী ভাষায় প্রণীত ‘দি বাংলাদেশ এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট করপোরেশন অর্ডিন্যান্স’ আইনটি বাংলায় রূপান্তর হওয়া আবশ্যক।  সে বিবেচনায় আইনটি পরিমার্জন, যুগোপযোগী ও হালনাগাদ করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোারেশন আইন ২০১৮ প্রণয়ন করা হয়েছে। দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষি উৎপাদন বৃদ্ধির নিমিত্ত সার, সেচ, বীজ ও উদ্যান উন্নয়ন উন্নয়ন সংক্রান্ত কৃষি উপকরণ ও যন্ত্রপাতি প্রভৃতির উৎপাদন, সংগ্রহ, মেরামত, প্রক্রিয়াজাতকরণ, পরিবহণ, গুদামজাতকরণ এবং কৃষক পর্যায়ে সরবরাহের কার্যক্রম অব্যাহত রাখা প্রয়োজন।

এছাড়া বরেন্দ্র ও তৎসংলগ্ন এলাকার কৃষি উন্নয়নের জন্য ১৯৯২ সালে একটি রিজলিউশন জারির মাধ্যমে গঠিত বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠানকে আইনি কাঠামোতে আনতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ বিল উত্থাপিত হয়। বিলের উদেশ্য কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, ভূ-উপরিস্থ ও ভূ-গর্ভস্থ পানি সম্পদ উন্নয়ন ও ব্যবহার, উন্নত সেচ কার্যক্রম, সেচযন্ত্র বৈদ্যুতিককরণসহ প্রতিষ্ঠানের কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আইনটি প্রণীত হয়।


বিডি প্রতিদিন/১৯ জুন ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow