Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জুন, ২০১৮ ২১:০২ অনলাইন ভার্সন
বিটিভির দর্শক ৮৩ শতাংশ: তথ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
বিটিভির দর্শক ৮৩ শতাংশ: তথ্যমন্ত্রী
ফাইল ছবি
bd-pratidin

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিটিভি একটি রাষ্ট্রীয় গণমাধ্যম। দেশের ১৬ কোটি মানুষের চেতনার কণ্ঠস্বর। তাই দায়বদ্ধ। বিটিভি দর্শকদের হালকা বিনোদন নির্ভর রুচিকে অনুসরণ করে না। এখানে রুচিশীল অনুষ্ঠান প্রচারে জোর দেয়া হয়। তারপরও বিটিভি এখন অবধি দর্শকদের কাছে সবচেয়ে সমাদৃত চ্যানেল, যার দর্শক সংখ্যা দেশের মোট টেলিভিশন দর্শকের ৮৩ শতাংশ। তবে বাংলাদেশ টেলিভিশনে রাজস্ব খাতভুক্ত বিভিন্ন গ্রেডের ৪৫৭ টি স্থায়ী পদ ও ৬৩ অস্থায়ী পদ শূন্য রয়েছে বলে জানান তিনি। 

সংসদের চলমান বাজেট অধিবেশনে বৃহস্পতিবারের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য আব্দুল মতিনের (মৌলভীবাজার-২)  ও দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে  তিনি এসব তথ্য জানান।

রেডিও টিভিতে শূন্য পদ সহস্রাধিক

দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী আরো জানান, বাংলাদেশ বেতারে ১ম শ্রেণির ২৫৬ পদ শূন্য রয়েছে। এর মধ্যে ১০০ টি পদের চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া ২য় শ্রেণির ৭৭টি পদ, তৃতীয় শ্রেণীর ১৩৯ টি পদ এবং ৪র্থ শ্রেণীর ৭৪টি পদ শূন্য রয়েছে বলে জানান তিনি। বাংলাদেশ টেলিভিশনে রাজস্বখাতভুক্ত বিভিন্ন গ্রেডের (দ্বিতীয় গ্রেড থেকে ২০তম গ্রেড) ৪৫৭ টি স্থায়ী পদ ও ৬৩ অস্থায়ী পদ শূন্য রয়েছে বলে জানান তিনি। সব মিলিয়ে শূন্য পদের সংখ্যা  ১ হাজার ৬৬টি।

আব্দুল মতিনের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী আরো জানান, দক্ষ চলচিত্র শিল্পী নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। ৫৯ দশমিক ১৮ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে। সাভারের কবিরপুরে বঙ্গবন্ধু ফিল্মসিটি নির্মাণের কাজ চলছে। উন্নতমানের চলচিত্র নির্মাণে উৎসাহিত করতে পূর্ণদৈর্ঘ্য ও স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে প্রতিবছর অনুদান বাড়ানো হচ্ছে। ২০১৫-১৬ অর্থবছর হতে এ অনুদানের পরিমাণ ৩৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৬০ লাখ টাকা করা  হয়েছে। এছাড়া প্রতিবছর মানসম্মত চলচ্চিত্র ও গুণী শিল্পীদের আজীবন সম্মাননাসহ জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হচ্ছে। ২০১৬ সালে শিল্পী ও কলাকুশলীদের সম্মানি বাড়ানো হয়েছে এবং আরো বাড়ানোর পরিকল্পনাও আছে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow