২৫ জুন, ২০১৮ ১৯:৫৫

'পদ্মা সেতুর ৫৫ শতাংশ ভৌত কাজ শেষ'

নিজস্ব প্রতিবেদক

'পদ্মা সেতুর ৫৫ শতাংশ ভৌত কাজ শেষ'

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতু প্রকল্পের ৫৫ শতাংশ ভৌত কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ২০২৩ সালে মেট্রোরেল মেগা প্রকল্প শেষ হবে। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে সোমবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি উম্ম রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

সড়ক ও সেতুমন্ত্রী আরও জানান, যানজট নিরসনে ও বৃহত্তর ঢাকার পরিবহন ব্যবস্থাকে আধুনিকায়নের জন্য অগ্রাধিকারপ্রাপ্ত মেট্রোরেল প্রকল্প ৫টি রুটের মাধ্যমে নগরবাসীর সেবা প্রদান করবে। এর মধ্যে এই প্রকল্পের ডিপো এলাকার ভূমি উন্নয়ন, পূর্ত কাজ, বিভিন্ন রুটে ভায়াডাক্ট ও স্টেশন নির্মাণ, ইলেকট্রিক্যাল এ- মেকানিক্যাল সিস্টেম, রোলিং স্টক ও ডিপো ইকুপমেন্ট সংগ্রহ ইত্যাদি ৬টি প্যাকেজ রয়েছে। এর মধ্যে জাপানের কোম্পানি কাওসাকি মিটসুবিশী এর সঙ্গে চুক্তি হয়েছে। এ প্যাকেজের আওতায় মোট ২৪ সেট ট্রেন, যার প্রতিটিতে ৬টি করে কোচ থাকবে। প্রকল্পের কাজ ২০২৩ সালের ৬ ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

আন্ডারগ্রাউন্ড মেট্রো নির্মাণে সম্ভাবতা যাচাইয়ে সমীক্ষা হবে : 
মহিলা এমপি বেগম লুৎফা তাহেরের অপর প্রশ্নের জবাবে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,  রাজধানীর অসহনীয় যানজট নিরসনে গণপরিবহন সুবিধা সম্পন্ন সাবওয়ে বা আন্ডারগ্রাউন্ড মেট্রো নির্মাণে সম্ভাবতা সমীক্ষা পরিচালনার জন্য পরিকল্প অনুমোদিত এবং সমীক্ষা পরিচালনার জন্য পরামর্শক নিয়োগ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়া যমুনা নদীর তলদেশে ট্যানেল নির্মাণে সরকার নিজস্ব অর্থায়নে সম্ভবতা সমীক্ষা পরিচালনার জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে প্রক্রিয়াধীন রয়েছে। 

তিনি আরও জানান, ঢাকার যানজট সমস্যা সমাধানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর হতে ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মান প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। জি টু জি ভিত্তিতে এটি নির্মাণে চীন সরকারের মনোনীত একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ঋণ প্রস্তাবটি চীন সরকারের কাছে পাঠানো হয়েছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর