২৭ জুন, ২০১৮ ২২:৪৮

৩২০ হাজির পেছনে ব্যয় ৫ কোটি

নিজস্ব প্রতিবেদক

৩২০ হাজির পেছনে ব্যয় ৫ কোটি

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর (২০১৭ সালে) রাষ্ট্রীয় খরচে পবিত্র হজ পালনের জন্য ৩২০ জনকে সৌদি আরবে পাঠানো হয়েছিল। এই হাজিদের প্রত্যেকের পেছনে সরকারের খরচ হয় ১ লাখ ৫৯ হাজার ৬১ টাকা। ঢাকা-জেদ্দা-ঢাকা বিমান ভাড়া ও খাওয়া-খরচ বাবদ এ খাতে সরকারের মোট ব্যয় হয় ৫ কোটি ৮ লাখ ৯৯ হাজার  ৫২০ টাকা।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৬তম বৈঠকে উপস্থাপিত বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি বজলুল হক হারুন। কমিটির সদস্য সাধন চন্দ্র মজুমদার, এ.কে.এম এ আউয়াল (সাইদুর রহমান), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম অংশ নেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী সাংবাদিকদের বলেন, এই খরচ শুধু থাকা ও বিমান ভাড়া। এছাড়া বাড়ি ভাড়াও সরকার দেয়। তবে আগেই বাড়ি ভাড়া দেয়া হয়েছিল বলে এই হিসাবে আসেনি। 

কার্যপত্র থেকে জানা যায়, রাষ্টীয় খরচে পবিত্র হজ পালনের জন্য সরকারি প্রতিনিধি দলের সদস্যদেও মধ্যে ছিলেন মন্ত্রী, এমপি, সংসদীয় কমিটির সদস্য, প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তা থেকে শুরু করে পিয়ন, পরিচ্ছন্নতাকর্মী ও গাড়িচালক। এছাড়া ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরাও এই সুযোগ পান। এর মধ্যে ধর্মমন্ত্রী মতিউর রহমানের নির্বাচনী এলাকার লোকই বেশি সুযোগ পেয়েছেন বলে জানা যায়।  বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

গত অর্থ বছরে ওয়াক্ফ থেকে চাঁদা সাড়ে ৬ কোটি
এদিকে আজ সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ কে এম রহমতুল্লাহের (ঢাকা-১১) লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, ২০১৬-১৭ অর্থ বছরে সারাদেশের ওয়াক্ফ সম্পত্তি থেকে ওয়াক্ফ চাঁদা আদায় হয়েছে ৬ কোটি ৫২ লাখ ৪৬ হাজার ৪৬৭ টাকা। এছাড়া ওয়াক্ফ আমানত হিসেবে বিভিন্ন ব্যাংকে ৩৮ কোটি ৪৪ লাখ টাকা জমা আছে বলেও তিনি সংসদকে জানান। উক্ত আয় থেকে ওয়াক্ফ প্রশাসক, উপ-প্রশাসক, সহকারী প্রশাসক ও সকল কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদিসহ সকল সংস্থাপণ ব্যয় নির্বাহ করা হয়। এছাড়া বিভিন্ন আদালতে বিচারাধীন মামলা পরিচালনার ব্যয়ও এখান থেকে নির্বাহ করা হয়ে থাকে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর