২৮ জুন, ২০১৮ ১৪:৩০

'দেশে কোনো মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না'

নিজস্ব প্রতিবেদক

'দেশে কোনো মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না'

স্বাস্থ্যখাতের মঞ্জুরি দাবির ওপর ছাটাই প্রস্তাবে এমপিদের সমালোচনার জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গত তিন বছর মেডিকেল ভর্তি নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। বেসরকারি মেডিকেল কলেজ নিয়ন্ত্রণের জন্য আমি পদক্ষেপ নিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্য উচ্চ আদালতের নির্দেশ নিয়ে সেগুলো আবার ফিরে এসেছে। আপনারা সোচ্চার থাকলে নতুন আইনে দেশে কোনো মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না। 

এছাড়া  গ্রামে পোস্টিং থাকা সত্ত্বেও যারা সেখানে ডিউটি না করে ঢাকায় বসে বেতন নিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে আজ বৃহস্পতিবার ২০১৮-২০১৯ সালের প্রস্তাবিত বাজেটের দায়মুক্ত ব্যয় ব্যতিত অন্যান্য ব্যয় সম্পর্কিত মঞ্জুরি দাবির ওপর ছাটাই প্রস্তাবের জবাবে এসব কথা বলেন তিনি। 

এর আগে ছাটাই প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে একাধিক এমপি মানহীন বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে কঠোর সমালোচনা করেন। এসময় গ্রামে ডাক্তার পাওয়া যায় না বলেও তারা উল্লেখ করেন। 

সংসদ সদস্যদের উদ্দেশ করে মোহাম্মদ নাসিম বলেন, আপনারা যদি সোচ্চার থাকেন, আমি বেসরকারি মেডিকেল কলেজ নিয়ন্ত্রণের জন্য আইন করতে যাচ্ছি। এটা বাস্তবায়ন হলে দেশে কোনো মানহীন বেসরকারি মেডিকেল থাকবে না। 

দেশের মানহীন বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ নিয়ে অসহায়ত্ব প্রকাশ করে তিনি বলেন, কোর্ট যদি হস্তক্ষেপ করেন, তাহলে আমি কি করব বলেন? আমি নিজে বলেছি অনেক বেসরকারি কলেজ ঢাকায় আছে, যেগুলো মানহীন এবং শিক্ষক নাই। লাইব্রেরি নাই, ল্যাবরেটরি নাই, শিক্ষক নাই। তাদের আমি বন্ধ করে দিয়েছিলাম। কিন্তু উচ্চ আদালতের হস্তক্ষেপের কারণে তাদের ছেড়ে দিতে হয়েছে। কি করব বলেন? কোর্টের নির্দেশ তো আমি অমান্য করতে পারব না। 

গ্রামে-গঞ্জে ডাক্তার নিয়োগে দীর্ঘসূচিতার কারণে এমপিদের ক্ষোপের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই সরকার যদি আবার ক্ষমতায় আসে তাহলে ডাক্তারের অভাব হবে না। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর