১১ জুলাই, ২০১৮ ১৮:৪০

পিআইবিকে আইনি কাঠামো দিয়ে সংসদে বিল পাস

নিজস্ব প্রতিবেদক

পিআইবিকে আইনি কাঠামো দিয়ে সংসদে বিল পাস

ফাইল ছবি

সাংবাদিকতায় অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান, সাংবাদিকতা বিষয়ে নীতিমালা প্রণয়ন, পেশাগত প্রশিক্ষণ, সার্টিফিকেট, ডিপ্লোমা ও ডিগ্রি কোর্স পরিচালনার ক্ষমতা দিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আইন-২০১৮ বিল পাস করেছে সংসদ।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনে আজ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিলটি পাস করার প্রস্তাব করলে কয়েকটি সংশোধনী গ্রহণ করে তা কন্ঠভোটে পাস হয়। এরআগে বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে পিআইবি পরিচালনার জন্য বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন মনোনীত দুইজন সদস্যসহ একটি পরিচালনা বোর্ড গঠন, তহবিল গঠন ও পরিচালনা, একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য একাডেমিক কমিটি গঠন ও আইনের উদ্দেশ্য পূরণে একাধিক কমিটি গঠনের বিধান রাখা হয়েছে। 

একজন বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ বা জনসংযোগে দক্ষ ব্যক্তিবর্গের মধ্য থেকে সরকার পিআইবির চেয়ারম্যান নিযুক্ত করবেন। সরকার ইনষ্টিটিউটের জন্য একজন মহাপরিচালকও নিয়োগ করবেন। তবে তিনি সাংবাদিক হবেন এমন কোন শর্ত রাখা হয়নি।

বিলের রহিতকরণ ও হেফাজত ধারায় বলা হয়, এই আইন কার্যকর হওয়ার সাথে সাথে ১৯৭৬ সালের ১৮ আগষ্ট গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে গঠিত বাংলাদেশ প্রেস ইন্সস্টিটিউট রেজুলেশন রহিত হবে এবং রেজুলেশনের অধীন সকল স্থাবর, অস্থাবর সম্পত্তি, নগদ ব্যাংকে গচ্ছিত অর্থ ও মঞ্জুরি আইনের অধীন পিআইবির এখতিয়ারভুক্ত হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বিদ্যমান বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটকে সঠিকভাবে পরিচালনার জন্য আইনি কাঠামো প্রদানের লক্ষ্যে নতুন আকারে প্রস্তাবিত আইন প্রণয়ণের জন্য এই বিল উপস্থাপন করা হল।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর