Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জুলাই, ২০১৮ ১৮:০৭ অনলাইন ভার্সন
আর্সেনিকের কারণে চর্মরোগ-গ্যাংগ্রিন-ক্যান্সার
নিজস্ব প্রতিবেদক
আর্সেনিকের কারণে চর্মরোগ-গ্যাংগ্রিন-ক্যান্সার
ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আর্সেনিক বিষক্রিয়ার কারণে মানুষ চর্মরোগ, পায়ে ও হাতের আঙ্গুলে পচন ধরা বা গ্যাংগ্রিন, বিভিন্ন ধরণের ক্যান্সার এবং লিভার, কিডনী, মুত্রাশয় ও ফুসফুস আক্রান্ত হতে পারেন। তাই এসব রোগ সম্পর্কে দেশবাসীকে সচেতন করতে সরকার সচেতনমূলক কর্মকান্ড পরিচালনা করছে। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনের আজ সমাপনী দিনে মহিলা এমপি জাহান আরা বেগম সুরমার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। প্রশ্নোত্তর পর্বে স্বাস্থ্যমন্ত্রী সংসদে উপস্থিত না থাকায় তার পক্ষে প্রশ্নর জবাব দেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক। 

বিদেশ গিয়ে চিকিৎসা নেওয়ার নীতিমালা হচ্ছে 
ডা. মো. এনামুর রহমানের (ঢাকা-১৯) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিবছর আমাদের দেশ থেকে চিকিৎসার জন্য কিছুসংখ্যক রোগী বিদেশে চলে যায়। তবে, বাংলাদেশের রোগীদের বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন। কিন্তু এ পর্যন্ত কতজন রোগী বিদেশে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছে এবং কত টাকা ব্যয় হয়েছে তার সঠিক পরিসংখ্যান আপাতত দেয়া সম্ভব নয়। তবে নীতিমালা প্রণয়নের পর এ ব্যাপারে সঠিক তথ্য দেয়া সম্ভব হবে। 

প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে
গোলাম দস্তগীর গাজীর (নারায়নগঞ্জ-১) প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও রাজশাহীতে আরো ২টি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়নের জন্য আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নতুন কোন মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের আপাতত নেই।

কমিউনিটি কিনিকে নিয়োগ
মো. নুরুল ইসলাম ওমরের (বগুড়া-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, বর্তমানে প্রতিটি কমিউনিটি কিনিকে ১ জন করে মোট ১২ হাজার ৮৩৭ জন কমিউিনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) কর্মরত আছে এবং ১০৫৬ পদে নিয়োগ প্রক্রিয়াধীন আছে, যা খুব শীঘ্রই সম্পন্ন হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow