১৮ জুলাই, ২০১৮ ১২:৫৫

'প্লাস্টিক শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী একটি সমস্যা'

অনলাইন ডেস্ক

'প্লাস্টিক শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী একটি সমস্যা'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্লাস্টিক একটি অপচনশীল দ্রব্য। এই প্লাস্টিক এখন শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপীই এটা এখন বিরাট একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। বিভিন্ন জায়গায় প্লাস্টিক ফেলার ফলে সাগর-মহাসাগরে গিয়ে এসব জমা হচ্ছে। এ কারণে অনেক জায়গায় এখন জাহাজ চলাচলও বাধাগ্রস্ত হচ্ছে।

আজ মঙ্গলবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বিকল্প হিসেবে পাটজাত পণ্য ব্যবহার করা যেতে পারে। বাংলাদেশ পাট উৎপাদনের জন্য বিশ্বজুড়ে পরিচিত। গবেষণার মাধ্যমে পাটের একটি পলিমারও বর্তমানে তৈরি হয়েছে। এটি দিয়ে বানানো ‘সোনালি ব্যাগ’ পচনশীল এবং পরিবেশবান্ধব। এটি একসময় পচে যাবে এবং পরিবেশ দূষণ করবে না। আমি যে ব্যাগটি ব্যবহার করছি সেটাও কিন্তু পাটেরই ব্যাগ।

প্রধানমন্ত্রী আরও বলেন, সড়ক, অফিস-আদালত, সরকারি ভবন, পার্ক, নদীতীর, লেক, জেলা মাঠ, খেলার মাঠ, কবরস্থান, পতিত জমি, এমনকি বাড়ির ছাদ বা ব্যালকনি- সব জায়গায়ই কিন্তু গাছ লাগানো যায়। যদি ইচ্ছা করেন আপনারাও পারেন। এভাবে আপনারা একটি সবুজ বেষ্টনির সৃষ্টি করতে পারেন। পরে সেই গাছ বিক্রি করেও ভালো পরিমাণে অর্থ উপার্জন সম্ভব। একইসঙ্গে পরিবেশও রক্ষা হবে। প্রত্যেকে যদি অন্তত তিনটি করে গাছ লাগান তবে প্রত্যেকেই সুফল পাবেন, একই সঙ্গে দেশ উপকৃত হবে।

বিডি প্রতিদিন/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর