১৮ জুলাই, ২০১৮ ১৯:৩৮

৩০ লাখ শহীদ স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপণ

অনলাইন ডেস্ক

৩০ লাখ শহীদ স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপণ

সংগৃহীত ছবি

প্রথমবারের মতো মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদের স্মরণে দেশজুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ লাখ বৃক্ষরোপণের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার শহীদদের স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

এ বছরই প্রথম জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ এর এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদের স্মরণে সারাদেশে একযোগে জেলা ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ লাখ বৃক্ষরোপণ করা হচ্ছে। পাশাপাশি দেশজুড়ে বিভিন্ন উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন তো রয়েছেই। 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামাজিক বনায়ন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, সামাজিক বনায়ন কার্যক্রম পরিবেশের ভারসাম্য রক্ষা করে নারীর ক্ষমতায়ন, নেতৃত্ব সৃষ্টি, কর্মসংস্থান এবং দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

‘সামাজিক বনায়নের আওতায় ১৯৮১-১৯৮২ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত প্রায় ৮৪ হাজার ৩৭৮ হেক্টর এবং ৬৮ হাজার ৮৩০ কিলোমিটার ভূমিতে বাগান করা হয়েছে। এই বাগানে ৬ লাখ ৫২ হাজার ৯৫৫ জন উপকারভোগী সম্পৃক্ত রয়েছেন। যাদের মধ্যে নারী উপকারভোগীর সংখ্যা ১ লাখ ২১ হাজার ৫০৭ জন।’

সামাজিক বনায়নের মাধ্যমে এ পর্যন্ত রাজস্ব আয়ের পরিমাণ প্রায় ৩৩১ কোটি ৮ লাখ ৭৯ হাজার ২৫৬ টাকা বলে জানান তিনি। 

অনুষ্ঠানে পরিবেশ পদক-২০১৮ এর জন্য নির্বাচিত সংস্থা ও বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন-২০১৮, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৭ ও সামাজিক বনায়নের লভ্যাংশের চেক তুলে দেন প্রধানমন্ত্রী। 

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর