১৮ জুলাই, ২০১৮ ২০:০৪

নজরুল ইনস্টিটিউটে নতুন কবিভবন নির্মাণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

নজরুল ইনস্টিটিউটে নতুন কবিভবন নির্মাণের সুপারিশ

নজরুল ইনস্টিটিউটের পুরাতন কবিভবন ভেঙ্গে নতুন কবিভবন নির্মাণসহ ধানমন্ডিতে কবিভবনের সামনের সরোবরটি ‘নজরুল সরোবর’ নামে নামকরণ এবং কবি নজরুলের নামে একটি মঞ্চ তৈরির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে আজ অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩০তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ, পিনু খান, জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি প্রতি উপজেলায় কালচারাল অফিসার নিয়োগে অর্থ মন্ত্রণালয় থেকে সম্মতি আদায়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে।বৈঠকে স্থায়ী কমিটি সদস্যদের নিয়ে আগামী আগস্ট কুমিল্লা জেলার ময়নামতি ও নারায়নগঞ্জ জেলার পানাম নগর পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত হয়। এছাড়া দেশব্যাপী যেসব প্রত্নতত্ত্ব নিদর্শন সংস্কারের পর উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে তার তালিকা তৈরি করে একযোগে উদ্বোধনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

বৈঠকে জানানো হয়, দেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকা প্রণয়নের কাজ চলছে। এরমধ্যে একটি আন্তঃমন্ত্রণালয় সভায় ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকা গেজেটে অন্তর্ভুক্ত করার নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া ‘জাতীয় গ্রন্থকেন্দ্রে’ আধুনিক বই বিপণন ও প্রদর্শনী কেন্দ্র স্থাপন, দেশের প্রত্যন্ত অঞ্চলের বেসরকারি গ্রন্থগারকে উন্নয়ন সহায়তা প্রদানসহ ঢাকা মহানগর পাঠাগারের উন্নয়নে নেওয়া কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। 

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালক, গণগ্রন্থগার অধিদপ্তরের মহাপরিচালক, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় জাদুঘরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর