১৯ জুলাই, ২০১৮ ১৩:০৮

'ইভিএম' ব্যবহারের সিদ্ধান্ত থেকে ইসিকে সরে আসার দাবি বিএনপির

অনলাইন ডেস্ক

'ইভিএম' ব্যবহারের সিদ্ধান্ত থেকে ইসিকে সরে আসার দাবি বিএনপির

ফাইল ছবি

জাতীয় নির্বাচনসহ সকল নির্বাচনে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারের সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশনকে সরে আসার দাবি জানিয়েছে বিএনপি। একইসঙ্গে নির্বাচন কমিশন পুনর্গঠনেরও দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, কবির মুরাদ, বিএনপি নেতা আবুল কালাম আজাদ, আসাদুল করীম শাহীন, অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ইভিএম কিভাবে ম্যানিপুলেট করা সম্ভব তা তুলে ধরে বিএনপির এই মুখপাত্র বলেন, এই মেশিন দিয়ে অতি সহজে নির্বাচনের ফল পাল্টে দেওয়া যায়। এটা দূর থেকে রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে ম্যানিপুলেট করা সম্ভব। সেজন্য ভোট কারচুপির এই সরকার ইসিকে ইভিএম ব্যবহারের নির্দেশ দিয়েছে।

সরকারের জনপ্রিয়তা নেই মন্তব্য করে রিজভী বলেন, তারা আগামী নির্বাচন নিয়ে নানা ফন্দিফিকির শুরু করেছে। ইভিএম সুষ্ঠু নির্বাচনের পরিপন্থি। বাংলাদেশের ভোটাররা ইভিএম মানতে নারাজ। ভোটাধিকার হরণে এই পদ্ধতির ব্যবহার চুপিসারে ডিজিটাল অন্তর্ঘাত।

খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি করে বিএনপির এই নেতা বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনই এখন জনগণের একমাত্র দাবি। এই দাবি এগিয়ে নিতেই বিএনপি অঙ্গীকারাবদ্ধ। ইভিএম ইস্যু তুলে জনদৃষ্টিকে বিভ্রান্ত করা যাবে না।

বিডি-প্রতিদিন/১৯ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর