Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৮ ১৩:৪৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ জুলাই, ২০১৮ ১৫:৫১
ছেলেদের চেয়ে এগিয়ে সিলেটের মেয়েরা
সিলেট ব্যুরো
ছেলেদের চেয়ে এগিয়ে সিলেটের মেয়েরা

এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে সিলেট শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার সবচেয়ে বেশি। এই বিভাগে মোট পাসের হার ৮৩ দশমিক ১৬। পাসের হারের ক্ষেত্রে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।

এই বিভাগে মোট পরীক্ষার্থী ছিলেন ১২ হাজার ১৪৫ জন। এদের মধ্যে ছাত্র ৬ হাজার ২৯৯ জন, আর ছাত্রী ৫ হাজার ৮৪৬ জন। ছাত্রদের মধ্যে পাস করেছে মোট ৫ হাজার ১৮৭ জন। পাসের হার ৮২ দশমিক ৩৫। ছাত্রীদের মধ্যে মোট ৪ হাজার ৯১৩ জন পাস করলেও পাসের হারের ক্ষেত্রে ছেলেদের চেয়ে এগিয়ে তারা, ৮৪ দশমিক ৪।

মানবিক বিভাগে অংশগ্রহণকারীর সংখ্যা সবচেয়ে বেশি। ছেলে-মেয়ে মিলিয়ে মোট অংশগ্রহণ করেছে ৪৭ হাজার ১১৪ জন ও মোট পাসের হার ৫৫ দশমিক ১৯।

এই বিভাগে মোট ১৯ হাজার ৫৪০ জন ছাত্র অংশগ্রহণ করে পাস করেছে ৯ হাজার ৫৫৫ জন। পাসের হার ৪৮ দশমিক ৯০। মানবিকে মোট ২৭ হাজার ৫৭৪ জন ছাত্রী অংশগ্রহণ করে পাস করেছে ১৬ হাজার ৪৪৮ জন। এই বিভাগেও পাসের হারের ক্ষেত্রে মেয়েরা এগিয়ে। মেয়েদের পাসের হার ৫৯ দশমিক ৬৫ শতাংশ।

বাণিজ্য বিভাগে অংশগ্রহণকারীর সংখ্যা সবচেয়ে কম। এবার এই বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১১ হাজার ৭৮৩ জন। ছাত্র-ছাত্রীর সম্মিলিত পাসের হার ৬৮ দশমিক ১০।

এদের মধ্যে মোট ৬ হাজার ৭২২ জন ছাত্র অংশগ্রহণ করে পাস করেছে ৪ হাজার ৪৪৪ জন। পাসের হার ৬৬ দশমিক ১১। আর ৫ হাজার ৬১ জন ছাত্রী অংশগ্রহণ করে পাস করেছে ৩ হাজার ৫৮০ জন। এ বিভাগেও পাসের হারে ছেলেদের ছাড়িয়ে গেছে মেয়েরা। তাদের পাসের হার ৭০ দশমিক ৭৪ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

বিডি প্রতিদিন/১৯ জুলাই ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow