১৯ জুলাই, ২০১৮ ১৪:৪৪

রাজশাহীতে কমেছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে কমেছে পাসের হার ও জিপিএ-৫

ফাইল ছবি

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ হাজার জন শিক্ষার্থী। এবারের ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ কমেছে। 

গতবার পাসের হার ছিল ৭১ দশমিক ৩০। ফলে পাসের হার কমেছে ৪ দশমিক ৭৯ শতাংশ। গতবারের চেয়ে কমেছে জিপিএ-৫ এর সংখ্যাও। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ২৯৪ জন। এবার পেয়েছে ৪ হাজার ১৩৮জন। 

বৃহস্পতিবার দুপুর ২টায় রাজশাহী শিক্ষা বোর্ডের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করে পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হয়। ফল ঘোষণা করেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক  আনোয়ারুল হক প্রামাণিক।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল হক প্রামাণিক জানান, এবার পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ২৭৮ জন। অংশ নিয়েছিল ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন শিক্ষার্থী।

গত বছর এর সংখ্যা ছিল ১ লাখ ২৪ হাজার ১৮২ জন। এবার পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৯৬ জন। এবার ১৮৯টি কেন্দ্রের মাধ্যমে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়। 

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল হক প্রামাণিক জানান, ইংরেজি, আইসিটি ও পদার্থ বিজ্ঞানে শিক্ষার্থীরা খারাপ করায় পাসের হার কিছুটা কমেছে।

বিডি প্রতিদিন/১৯ জুলাই ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর