২২ জুলাই, ২০১৮ ২০:৫৬

অবৈধ দখল থেকে রেলের জমি উদ্ধারের সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

অবৈধ দখল থেকে রেলের জমি উদ্ধারের সুপারিশ সংসদীয় কমিটির
রাজধানীর বঙ্গবাজারের কাছে ফুলবাড়িয়ায় রেলের আইকন ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এদিকে রেলের অব্যবহৃত খালি জমিতে পিপিপি/ শিয়ারিং/জয়েন্টভেঞ্চারের মাধ্যমে দ্রুত অবকাঠামো নির্মাণ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পাশাপাশি অবৈধ দখলদাদের দখল থেকে রেলওয়ের জমি দ্রুত পুনঃ উদ্ধারের সুপারিশ করে কমিটি। এছাড়া রেলপথ মন্ত্রণালয়ের যেসব প্রকল্পের ব্যয় বৃদ্ধি হয়েছে, কোন নীতিমালার আলোকে এসব ব্যয় বৃদ্ধি অনুমোদন করা হয়েছে, তা জানতে চেয়েছে কমিটি। 
 
সংসদ ভবনে আজ অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৬তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরী। রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।
 
কমিটি সূত্র জানায়, বৈঠকে ঢাকার বঙ্গবাজারে রেলওয়ের জায়গায় প্রস্তাবিত আইকন ভবন নির্মাণের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ঢাকার বঙ্গবাজারের নিকটস্থ ফুলবাড়িয়া আনন্দবাজার এলাকায় ২.৮৭ একর রেলভূমিতে হতে ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেল লাইন প্রকল্প এবং বিদ্যমান রেল লাইনকে ডুয়েলগেজে রুপান্তর’ শীর্ষক প্রকল্পের ‘মেইন ইঞ্জিনিয়ারিং অফিস/ আইকন ভবন’ নিমার্ণের কার্যক্রম গ্রহন করা হয়েছে। এসময় দশম জাতীয় সংসদকালীন সময়ে রেলপথ মন্ত্রণালয়ের যেসব প্রকল্পের ব্যয় বৃদ্ধি হয়েছে, তার পরিসংখ্যানা, ব্যয় বৃদ্ধির কারণ, ঠিকাদার প্রতিষ্ঠানের নাম ও ব্যয় বৃদ্ধি অনুমোদনকারী কর্তৃপক্ষের বিষয়ে বিস্তারিত জানতে চায় কমিটি।
 
সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বাংলাদেশে রেলওয়ে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালুর লক্ষে কমিটির সদস্যরা বিশ্বের যে দেশে রেলওয়ে কলেজ/বিশ্ববিদ্যালয় আছে, সেখানে সংসদীয় কমিটির পরিদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। এছাড়া চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের সাথে রেলওয়ের সংযোগ স্থাপনের কার্যক্রম, চট্টগ্রাম বন্দর এলাকায় পিপিপি/যৌথ মালিকানায় কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, ফয়’স লেকের রেলওয়ের জমি রেলওয়ের নিয়ন্ত্রণে আনার বিষয়ে বিস্তারিত আলাচনা হয়।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর