১৯ আগস্ট, ২০১৮ ১৩:২২
নিরাপদ সড়ক আন্দোলন

কারাবন্দী ৪২ শিক্ষার্থীর জামিন

আদালত প্রতিবেদক

কারাবন্দী ৪২ শিক্ষার্থীর জামিন

নিরাপদ সড়ক আন্দোলনে রাজধানীর বিভিন্ন থানা এলাকা থেকে গ্রেফতার ৪০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত। রবিবার ৯টি থানার আলাদা মামলায় ঢাকার মুখ্য মহানগর হকিম আদালত থেকে এ জামিন দেওয়া হয়। 

এর আগে সকাল থেকেই জামিনের আবেদন করা শিক্ষার্থীদের বাবা-মা, ভাই-বোন আদালত এলাকায় ভিড় করতে থাকেন। বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের পক্ষে জামিন শুনানি শুরু হয়। এরপর পর্যায়ক্রমে একে একে বিকেল ৩টার পরে শুনানি শেষ হয়। 

শিক্ষার্থীদের জামিন দেওয়া বিচারকরা হলেন, ঢাকার মুখ্য মহানগর হাকিম মো. সাইফুজ্জামান হিরো, অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরী, আসাদুজ্জামান নূর, মহানগর হাকিম কারী কামরুল ইসলাম, মো. সারাফুজ্জামান আনছারী, এ, কে, এম, মঈন উদ্দিন সিদ্দিকী, সাদবীর ইয়াছির আহসান চৌধুরী ও ঢাকার শিশু আদালতের বিচারক আল মামুন।  

এদিকে জামিন হওয়ায় পর তাদের ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের দিকে চলে যায়। 

আদালত সূত্র জানায়, ছাত্রদের জামিনের কাগজপত্র কারাগারে পাঠানো হয়েছে। এর আগে কারাবন্দি শিক্ষার্থীদের জামিনে বিষয়ে খোঁজ খবর নিতে আদালতে হাজির হয় সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার মঈনুল হোসেন ও গণস্বাস্থ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী। 

পরে তারা সাংবাদিকদের জানান, আমারা জামিন দেওয়া বিচারকদেরসহ এই আদালতের সকল বিচারকদের ধন্যবাদ জানাচ্ছি। বিচারকদের এই আদেশে ন্যায়বিচার পেতে শুরু করেছে শিক্ষার্থীরা। 

পুলিশ সূত্র জানায়, আন্দোলনের সময় সংঘাত, ভাঙচুর, উসকানি ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ৫১টি মামলায় ৯৯ জনকে গ্রেফতার করেছে। তাদের  মধ্যে ৫২ জন শিক্ষার্থী। রবিবার ঢাকার আদালতে জামিন ৪২ শিক্ষার্থীর পক্ষে জামিন আবেদন করা হয়। 

মামলা সূত্রে জানা গেছে, গত ২৯ জুলাই রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হন। এরপর ঘাতক বাসচালকের শাস্তি এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

বিডি প্রতিদিন/১৯ আগস্ট ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর