২৯ আগস্ট, ২০১৮ ২০:০০

গণতন্ত্রকে সুসংহত করতে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ: স্পিকার

নিজস্ব প্রতিবেদক:

গণতন্ত্রকে সুসংহত করতে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ: স্পিকার

ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনগণের অধিকার নিশ্চিত করতে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা জরুরি। জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যগণ সংসদে কার্যকর ভূমিকা রাখলে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা সম্ভব। আর সংসদীয় রীতি ও চর্চার মাধ্যমে গণতন্ত্রকে সুসংহত করতে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। কারণ সংসদ হচ্ছে সকল কর্মকান্ডের কেন্দ্রবিন্দু।

সংসদ ভবনের শপথ কক্ষে বুধবার সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের জন্য দুইদিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। 

বাংলাদেশ জাতীয় সংসদ এবং ওয়েস্টমিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসি, ইউকে যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করে। 

এতে আরো বক্তব্য দেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো: আবদুর রব হাওলাদার, কমনওয়েলথ প্রোগ্রামের পরিচালক সোফিয়া ফার্নান্দেজ এবং ওয়েস্টমিনিস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্রেসি এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডেভিড থারবি। এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ আ, স, ম ফিরোজ এমপি, মো: আলী আশরাফ এমপি এবং প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের জন্য ডব্লিউএফডি যে প্রশিক্ষণ সহায়তা দিচ্ছে তা কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে। ওয়েস্টমিনিস্টার সংসদীয় পদ্ধতির সাথে বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রমের তুলনামূলক চিত্র কর্মকর্তাদের ভবিষ্যত কর্ম পথকে সমৃদ্ধ করবে। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ উপকৃত হবে, এতে সংসদীয় গণতন্ত্র শক্তিশালী হবে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর