১৭ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৩০

'বিএনপি-জামাতের সহিংসতার অনেক মামলা নিষ্পত্তি হয়েছে'

নিজস্ব প্রতিবেদক

'বিএনপি-জামাতের সহিংসতার অনেক মামলা নিষ্পত্তি হয়েছে'

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ২০১৪-১৫ সালে বিএনপি-জামাতের সহিংসতা, জ্বালাও-পোড়াও মামলার বেশ কিছু তদন্ত রিপোর্ট আদালতে আসায় সেগুলো নিষ্পত্তি হয়েছে। বেশ কিছু আসামির সাজা হয়েছে। আবার অনেকগুলো মামলা প্রক্রিয়াধীন রয়েছে, এসব মামলার তদন্ত চলছে। তদন্ত রিপোর্ট আদালতে জমা না দিলে তো বিচার কার্য চালান যায় না। তবে যাতে বাকি মামলাগুলোর তদন্ত রিপোর্ট দ্রুত আদালতে জমা হয় সে জন্য আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে নিয়মিত যোগাযোগ রাখছি বলে জানান তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে সোমবার তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারীর এক সম্পূূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব তথ্য জানান।

১ কোটি ১ লাখ ৩৭ হাজার মামলা নিষ্পত্তি হয়েছে : 

মামুনুর রশীদ কিরনের  (নোয়াখালী-৩) লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকারের আন্তরিক প্রচেষ্টায় ২০০৯ সাল হতে ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত জেলা ও দায়রা জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুলালসমূহে ১ কোটি ১ লাখ ৩৭ হাজার ৭৬১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। 

বিচারকদের দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মামলার জট কমছে : 

এমপি নুরজাহান বেগমের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিচারকদের দক্ষতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মামলার জট নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা কমিয়ে এনে বিচার কার্যক্রমকে আরও গতিশীল করতে বিচারকদের দেশে বিদেশে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় আস্ট্রেলিয়ার সিডনী ইউনির্ভাসিটিতে সরকারি অর্থায়নে ৫৪০ জন বিচারককে প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২২৩ জনের প্রশিক্ষণ শেষ হয়েছে। এছাড়া বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনিস্টিটিউট ২০১৪ সাল থেকে এ পর্যন্ত মোট ১ হাজার ৯১১ জন বিচারক, ১৩৫ জন পিপি/ জিপি, ২৫৩ জন কোর্ট স্টার্ফতে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভারতের ভূপালে ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিতে বাংলাদেশের অধস্তন আদালতের সকল বিচারকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ গ্রহনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া জাপানে জাইকার অর্তায়নে ১৫ জন, চীনে ২০ জন কে প্রশিক্ষণের জন্য জিও জারি করা হয়েছে। পর্যায়ক্রমে আরও অধিক বিচারককে বিভিন্ন দেশে প্রশিক্ষণের জন্য পাঠান হবে।

বাল্য বিবাহ বন্ধে একটি সার্বজনীন আইন হচ্ছে : 
সরকার দলীয় আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাল্য বিবাহ বন্ধে একটি সার্বজনীন আইন প্রণয়নের পরিকল্পনা সরকারের রয়েছে। বাল্য বিবাহ বন্ধে প্রচলিত বর্তমান আইনকে যথাযথভাবে কার্যকর করার জন্য সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাল্য বিবাহমুক্ত বাংলাদেশ গঠনের স্বার্থে বিবাহ নিবন্ধনের সময় সংশ্লিষ্ট মুসলিম নিকাহ রেজিস্টার ও হিন্দু পুরোহিতগণকে বর্তমান প্রচলিত আইনের বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। পাশাপাশি বাল্য বিবাহ নিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর