১৮ সেপ্টেম্বর, ২০১৮ ২১:০২
সংসদে শামীম ওসমান

মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কের কাজ শুরু করা যায়নি

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রীর পা ধরেও চাষাঢ়া-আদমজী সড়কের কাজ শুরু করা যায়নি

সরকারদলীয় সংসদ সদস্য শামীম ওসমান সম্পূরক প্রশ্নে দাঁড়িয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উদ্দেশ্যে করে বলেছেন, 'আমি তার হাত ধরে ছাত্র রাজনীতিতে এসেছি, তার পায়ের কাছে বসে রাজনীতি শিখেছি। তিনি এখন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। একইসঙ্গে সড়ক ও সেতুমন্ত্রী। প্রধামন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত নারায়ণগঞ্জের চাষাঢ়া-আদমজী সড়কের কাজ শুরু করার জন্য তাই তার পায়ে কাছে বসে অনুরোধ করেছি। কিন্তু তিন বছর চেষ্টা করে চাষাড়া থেকে আদমজি পর্যন্ত ৮ কিলোমিটার রাস্তা তৈরি করতে পারিনি। সড়ক মন্ত্রী নিজে সেখানে গেছেন। তিনি রেলমন্ত্রীর সাথে ফোনে কথা বলে ছিলেন। ওই রাস্তাটি হলে ৬ লক্ষাধিক মানুষ উপকৃত হবেন। তাই তার পায়ে ধরতে আমার একটুও খারাপ লাগেনি। কারণ আমি তার পা ধরেছি জনগণের জন্য। তারপরও কাজ হয়নি। এখন আমার করণীয় কি? 

জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চাষাঢ়া-আদমজী সড়কের কাজটি অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে আছে। জায়গাটি রেলের। তারপরও আমি রেলমন্ত্রীর সাথে কথা বলেছি। কাজটি দ্রুত শুরুর জন্য আমি আবার পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে আলাপ করবো। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২২তম অধিবেশনে মঙ্গলবার মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য শামীম ওসমান সম্পূরক প্রশ্নের জবাবেপরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ আশ্বাস দেন।

এর আগে শামীম ওসমান বলেন, চাষাঢ়া-আদমজী রাস্তাটি আগে রেলওয়ের ছিল। রেলওয়ের কাছ থেকে এই জায়গাটি অবমুক্ত করতে দুই বছর সময় লেগেছে। 

তিনি আরও বলেন, মন্ত্রীর কাছ থেকে অনুমতি নিয়ে তিনি (শামীম ওসমান) ঘোষণা দিয়ে ছিলেন ওই রাস্তাটির কাজ দ্রুত শুরু হবে। মন্ত্রী ডিপিপিতে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়ে ছিলেন। ডিপিপিতে কিছু ক্রুটি থাকায় পরিকল্পনা কমিশন সেটি ফেরত দিয়েছিল। ক্রুটি সংশোধন করে আবারো পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি ৪ থেকে ৫ মাস হয়ে গেছে। 

এরপর জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ওই সড়ক প্রস্তুতকরণের বিষয়ে নারায়ণগঞ্জে জনসভা শেষেই সেখান থেকে রেলপথ মন্ত্রীর সঙ্গে মোবাইলে যোগাযোগ করি। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রকল্প প্রণয়ন করা হয়েছে। যা পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে আলোচনার মাধ্যমে ওই সড়কের কাজ দ্রুত শুরুর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

পদ্মাসেতু নির্মাণ কাজের উদ্বোধন ১৩ অক্টোবর

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বপ্নের পদ্মাসেতুর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আগামী ১৩ অক্টোবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন। এরইমধ্যে পদ্মাসেতুর ৫৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। 

সংসদের প্রশ্নোত্তর পর্বে মঙ্গলবার সরকার দলীয় সংসদ সদস্য কর্নেল (অব.) ফারুক খানের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান। 

এসময় ওবায়দুল কাদের আরও বলেন, আগামী ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসনা ঢাকা-ফরিদুপর-ভাঙ্গা পর্যন্ত ৬ লেন এক্সপ্রেসওয়েরও উদ্বোধন করবেন। এটা বাংলাদেশের প্রথম ৬ লেনের রাস্তা। ঢাকা-ভাঙ্গা ৫৫ কিলোমিটার ৬ লেন রাস্তাটি উদ্বোধনের পাশাপাশি পদ্মাসেতুতে রেললাইনেরও ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করা হবে। এছাড়া আনুষঙ্গিক অন্যান্য কাজের উদ্বোধন করা হবে। 

নির্দিষ্ট স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানো শাস্তিযোগ্য অপরাধ

নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ এর ৬০ এর ৩(৫) ধারায় নির্দিষ্ট স্টপেট ছাড়া যত্রতত্র গাড়ি থামানো যাবে না মর্মে উল্লেখ রয়েছে। নির্দিষ্ট স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানো শাস্তিযোগ্য অপরাধ। এ বিষয়ে ট্রাফিক বিভাগ সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটগণও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করছেন। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর