Bangladesh Pratidin

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০১:০৬ অনলাইন ভার্সন
২২টি অধিবেশনে ১৭৪টি বিল পাস
অধিবেশন সমাপ্ত, বিল পাসের রেকর্ড
নিজস্ব প্রতিবেদক
অধিবেশন সমাপ্ত, বিল পাসের রেকর্ড
ফাইল ছবি

জাতীয় সংসদের ২২তম অধিবেশন শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার। মাত্র ১০ কার্যদিবসের এই অধিবেশনের ৭ দিনে পাস হয়েছে রেকর্ড সংখ্যক ১৮টি সরকারী বিল। যার মধ্যে ছিল বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল, সড়ক পরিবহন বিল, কওমি মাদ্রসাসমূহের দাওরায়ে হাদিসকে মাস্ট্রার্স ডিগ্রীর সমমান দেওয়াসহ জনগুরুত্বপূর্ণ বিল। 

অধিবেশনের শেষ দিনে পাস হয়েছে ৪টি বিল। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিনে কোন বিল পাশ হয়নি। সরকারের মেয়াদ পূর্তির কারণে তড়িঘড়ি করে এ অধিবেশনে অনেক বিল পাস করা হয়েছে বলে জানিয়েছেন এমপিরা। এর আগের ২১টি অধিবেশনে পাস হয় ১৫৬ টি বিল।

চলতি অধিবেশনসহ দশম সংসদেও ২২টি অধিবেশনে পাস হয়েছে ১৭৪টি বিল। তবে চলতি অধিবেশনের মতো অল্প সময়ে এতোগুলো বিল পাসের রেকর্ড নেই বলে সংসদ জানিয়েছেন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সংসদের আইন শাখার সূত্র মতে, দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন ২০১৪ সালের ২৮ জানুয়ারি প্রথম অধিবেশনে ২টি,  দ্বিতীয় অধিবেশনে ৬টি, তৃতীয় অধিবেশনে ৫টি,  চতুর্থ অধিবেশনে ৬টি,  পঞ্চম অধিবেশনে ৮টি,  ষষ্ঠ অধিবেশনে ৫টি , সপ্তম অধিবেশনে ৬টি,  অষ্টম অধিবেশনে ১০টি,  নবম অধিবেশনে ৯টি,  দশম অধিবেশনে ১৪টি, একাদশ অধিবেশনে ১৬টি, ১২তম অধিবেশনে ৬টি, ১৩তম অধিবেশনে  ৫টি আইন , ১৪তম অধিবেশনে ১০টি, ১৫তম অধিবেশনে বিল ২টি, ১৬তম অধিবেশনে ৭টি,  ১৭তম অধিবেশনে ২টি, ১৮তম অধিবেশনে ৩টি,  ১৯তম অধিবেশনে ১৫টি, ২০তম অধিবেশনে ৫টি, ২১তম অধিবেশনে ১৪টি বিল পাস হয়। অর্থাৎ ২১টি অধিবেশনে পাস হয় মোট ১৫৬ টি বিল।

চলতি সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারী। এর তিন মাস আগে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে সংবিধানে। এর আগে আরেকটি অধিবেশন হওয়ার কথা রয়েছে। আগামী অধিবেশনই এই সংসদের সর্বশেষ অধিবেশন। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow