Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৫৯ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৫৯
দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার ৮৫৩ জন হাজি
অনলাইন ডেস্ক
দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার ৮৫৩ জন হাজি
ফাইল ছবি

সৌদি আরব থেকে পবিত্র হজ পালন শেষে গত ২৭ আগস্ট থেকে দেশে ফেরা শুরু করেন বাংলাদেশের হাজিরা। রবিবার পর্যন্ত মোট ৩০৩টি ফ্লাইটে দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার হাজার ৮৫৩ জন হাজি।

হজ অফিস সূত্রে জানা গেছে, হজ পালন শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের মাধ্যমে এসব হাজিরা দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৪০টি ফ্লাইটে ৫৪ হাজার ৫৩৬ জন ও সৌদি এয়ারলাইন্সের ১৬৩টি ফ্লাইটে ৫২ হাজার ৩১৭ জন হাজি দেশে ফিরেছেন।

হজযাত্রী পরিবহনের সময় নানা সমস্যা থাকলেও ফিরতি ফ্লাইটে কোনো অভিযোগ নেই হাজিদের। যথাসময়ে দেশে ফিরতে পেরে সন্তোষ প্রকাশ করেন তারা।
 
সার্বিক পরিস্থিতি নিয়ে এক হাজি জানান, হজযাত্রার শুরুতে নানা শঙ্কা কাজ করলেও হজের পর কোনো শঙ্কা ছিল না। আমার জানা মতে, প্রতিটি ফ্লাইট যথা সময়ে সৌদি আরবের কিন্স আব্দুল আজিজ বিমানবন্দর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ছেড়ে আসছে। আমাদের ফ্লাইটও যথা সময়ে এসেছে। এজন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

চলতি বছর হজ পালন করতে গিয়ে সৌদি আরবে মোট ১৪০ জন বাংলাদেশি হাজি মারা যান। এর মধ্যে পুরুষ ১১৯ ও নারী ২১ জন। তাদের মধ্যে মক্কায় মারা যান ৮৫ জন, মদিনায় ২২ জন, জেদ্দায় ৫ জন, মিনায় ১৮ জন এবং আরাফার ময়দানে ১০ জন হাজি মারা যান।

চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজের উদ্দেশে সৌদি আরবে গেছেন। এর মধ্যে ইস্যুকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন।

হজ শুরু হয় গত ২০ আগস্ট। হজের আনুষ্ঠানিকতা শেষে ২৭ আগস্ট হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়, যা আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

অন্যদিকে যাত্রী স্বল্পতার কারণে এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২০টি হজ ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৮ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়।

বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

up-arrow