২১ অক্টোবর, ২০১৮ ১৯:১৩

সংসদের শেষ অধিবেশন চলবে ২৫ অক্টোবর পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

সংসদের শেষ অধিবেশন চলবে ২৫ অক্টোবর পর্যন্ত

দশম সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়েছে। নির্বাচনের আগে এটিই সংসদের শেষ অধিবেশন। সংবিধান অনুযায়ী চলতি সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। ২৮ অক্টোবর থেকে ওই ৯০ দিনের গণনা শুরু হবে। সে কারণে এই সময়ের প্রতি ৬০ দিনের মধ্যে সংসদের অধিবেশন বসার বাধ্যবাধকতা সাংবিধানিকভাবে রহিত করা হয়েছে। এদিকে অধিবেশন শুরুর আগে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত এই অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। 

সংসদ ভবনে রবিবার সংসদের কার্য-উপদেষ্টা কমিটির সভায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ,  ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, চীফ হইপ আ.স.ম. ফিরোজ, জাসদের নির্বাহী সভাপতি মইন উদ্দীন খান বাদল ও আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

বৈঠকে জানানো হয়, চলতি অধিবেশনে উত্থাপনের জন্য ছয়টি বিলের নোটিশ পাওয়া গেছে। সংসদে পাসের অপেক্ষায় রয়েছে ১৩টি বিল।

সংসদের সভাপতিমণ্ডলী মনোনয়ন 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপত্বিতে বিকাল পৌনে পাঁচটায় সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশন পরিচালনার জন্য স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমন্ডণ্ডলী মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, ফরিদুল হক খান, সাধন চন্দ্র মজুমদার, ফখরুল ইমাম, সেলিনা জাহান লিটা। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। 

ব্যান্ড সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুতে সংসদে শোক 

সদ্য প্রয়াত সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুসহ সাবেক সংসদ সদস্য, দেশি-বিদেশি বিশিষ্টজনের মৃত্যুতে রবিবার সংসদে শোক প্রস্তাব গৃহীত হয়েছে। এর আগে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে নিহতদের স্মরণে একটি নীরবতা পালন ও তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা শাহ আজিজুর রহমান, সংসদ সদস্য সাদির উদ্দিন আহমেদ, সংসদ সদস্য  ও ভাষা সৈনিক শাহ মো. আ. রাজ্জাক, সাবেক সংসদ সদস্য আবদুল গণি ও সাবেক সংসদ সদস্য শাহ্ মোস্তানজিদুল হক খিজিরসহ আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এম এ সামাদ, নৌবহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল মোশাররফ হোসেন খান (অব.), ভাষা সংগ্রামী সফর আলী আকন্দ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহর মা কাজী জেবুন্নেসা  বেগম, ভারতের প্রবীণ সাংবাদিক কুলদীপ নায়ারের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। 

এছাড়া, ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি, তানজানিয়ায় ফেরিডুবি, ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেল, ভারতের ঘূর্ণিঝড় তিতলিসহ দেশ-বিদেশে বিভিন্ন স্থানে প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক জানানো হয়। 


বিডি-প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর