২২ অক্টোবর, ২০১৮ ১৯:৩৬

'পোশাক খাতে রফতানি আয় আরও বাড়বে'

নিজস্ব প্রতিবেদক

'পোশাক খাতে রফতানি আয় আরও বাড়বে'

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, তৈরি পোশাক খাত থেকে বছর বছর রফতানি আয়ের পরিমাণ বাড়ছে। সরকারের নানামুখী পদক্ষেপ বাস্তবায়নের ফলে এ আয় আরও বাড়বে। ২০১৬-২০১৭ অর্থবছরে তৈরি পোশাক খাতে রফতানি আয়ের পরিমাণ ছিল ২৮ হাজার ১৪৯ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলার, যা পূর্ববর্তী ২০১৫-২০১৬ অর্থবছরের আয় থেকে ৫৫ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি। 

স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২৩তম অধিবেশনের সোমবারের বৈঠকে সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।  

তোফায়েল আহমেদ বলেন, তৈরি পোশাক খাতে বিগত ১৫ বছরের রফতানি আয় পর্যালোচনা করে দেখা যায়- ২০০২-২০০৩ অর্থবছরে আয় ৪ হাজার ৯১২ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলার, ২০১০-২০১১ তথা বর্তমান সরকারের প্রথম বছরে ১৭ হাজার ৯১৪ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। এসময়ে পূর্ববর্তী বছরের তুলনায় প্রবৃদ্ধির হার ছিল ৪৩ দশমিক ৩৫ শতাংশ। তারপর থেকে প্রতি অর্থবছরেই রফতানি আয় বাড়তে থাকে এবং সর্বশেষ ২০১৬-২০১৭ অর্থবছরে এর পরিমাণ ২৮ হাজার ১৪৯ দশমিক ৮৪ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়। 

রফতানি বাণিজ্য বন্দি নয় : 

মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের (নাছিম) এক লিখিত প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে দেশের রফতানি বাণিজ্য বন্দি এটা সত্যি নয়। ২০১৭-২০১৮ অর্থবছরে ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে ৪১ হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলার অর্জন করেছে বাংলাদেশ। ১৯৭২-৭৩ অর্থবছরে বাংলাদেশ মাত্র ২৫টি পণ্য ৬৮টি দেশে রফতানি করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় করেছিল।

৪৫টি দেশের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি :

মহিলা এমপি নুরজাহান বেগমের লিখিত এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে বাংলাদেশের সঙ্গে বিশ্বের ৪৫টি দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি রয়েছে।   

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর