Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৮ ১৮:৫৯ অনলাইন ভার্সন
নামজারি মামলা নিষ্পত্তি ৬০ দিনে : ভূমিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
নামজারি মামলা নিষ্পত্তি ৬০ দিনে : ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানান, জমির নামজারি ও রেকর্ড সংশোধন সংক্রান্ত রাজস্ব মামলাগুলোর নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ৬০ ও অন্যান্য ক্ষেত্রে ৪৫ দিন ধার্য করা রয়েছে। তাছাড়া প্রবাসীদের নামে জমির নামজারির জমাভাগ নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ১২ কার্যদিবস এবং অন্যান্য ক্ষেত্রে ৯ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার নিদের্শনা রয়েছে। ওই নিদের্শনার আলোকে মামলাগুলো যথাসময়ে নিষ্পত্তি হয়েছে। 

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিতে সংসদের ২৩তম অধিবেশনে আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় এমপি মো. মামুনুর রশীদ কিরণের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

এসময় ভূমিমন্ত্রী আরও জানান, ভূমি অফিসের অন্যান্য রাজস্ব মামলা (সার্টিফিকেট মামলা, মিছ মামলা ইত্যাদি) পরিচালনার ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মামলা পরিচালনাকারী রাজস্ব আদালতের উধ্বর্তন কর্তৃপক্ষ, ভূমি সংস্কার বোর্ড ও ভূমি মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিক তদারকি, নিদের্শনা, পরিদর্শন ও তত্ত্বাবধায়নের উদ্যোগ অব্যাহত রয়েছে।

কৃষি খাস জমি বন্দোবস্ত চলমান:
জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম নাসরিন জাহান রতনার লিখিত প্রশ্নের জবাবে শামসুর রহমান শরীফ জানান, বর্তমানে কৃষি খাস জমি বন্দোবস্ত কার্যক্রম অব্যাহত আছে এবং অকৃষি খাস জমির একসনা বন্দোবস্ত কার্যক্রম বন্ধ রয়েছে। অকৃষি খাস জমি নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতাকে বিক্রি করার বিধান থাকলেও বাস্তবে এ কার্যক্রম গৃহীত হয়না। সেলামী নির্ধারণের  মাধ্যমে বিক্রয়ের বিধান রয়েছে। 

এক হাজার ভূমি অফিস নির্মাণ চলছে:
আওয়ামী লীগের সদস্য সেলিনা বেগমের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, স্থায়ীত্বশীল উন্নয়ন ও প্রাতিষ্ঠানিক সেবা প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে উন্নয়ন নির্মাণ প্রকল্পের আওতায় এক হাজার শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। গত সেপ্টেম্বর পর্যন্ত ৩৪৪টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে। সারা দেশে ৫০৭টি উপজেলা ভূমি অফিস এবং ৩ হাজার ৪৫৭টি ইউনিয়ন ভূমি অফিস রয়েছে বলেও তিনি জানান।
 

বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow