১৪ নভেম্বর, ২০১৮ ১৯:৫২
দেশের সুশীল সমাজের প্রতিনিধিদের আহবান

নির্বাচনে জননিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে জননিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে

নির্বাচন নিয়ে দেশবাসীর অতীত অভিজ্ঞতা খুবই তিক্ত। আগামী নির্বাচন নিয়েও নানা ষড়যন্ত্র চলছে। তাই আসন্ন নির্বাচন নিয়ে জননিরাপত্তা যাতে কোনভাবে বিঘ্নিত না হয়, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। জননিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহবান জানিয়েছেন দেশের সুশীল সমাজের প্রতিনিধিরা।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপ লাউঞ্জে আজ জাগো বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‘আসন্ন নির্বাচন ও জননিরাপত্তা’ শীর্ষক এক আলোচনা সভায় তারা এই আহবান জানান। 

সংগঠনের প্রধান নির্বাহী ও কবি নাসির আহমেদের সভাপতিত্ব অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশীদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী, বিএফইউজে’র সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, বিশিষ্ট সাংবাদিক সুভাষ সিংহ রায়, ডিইউজে’র সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ফাউন্ডেশনের সভাপতি শেখ মনিরুল ইসলাম প্রমুখ।

ড. কাজী খলিকুজ্জমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদার গণতান্ত্রিক মনোভাবের কারণে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সকল দলের অংশগ্রহণের পরিবেশ সৃষ্টি হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা এগিয়ে নিতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। দেশের মানুষ স্বাধীনভাবে ভোট দেবে। সেই ভোটে কোনও বাধাবিঘ্ন হোক, সেটা আমরা চাই না। তিনি আরো বলেন, নির্বাচন নিয়ে দেশবাসীর অতীত অভিজ্ঞতা খুবই তিক্ত। তাই আসন্ন নির্বাচন নিয়ে জননিরাপত্তা যাতে কোনভাবে বিঘ্নি না হয়, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। নিরাপত্তার বিষয়ে সবোর্চ্চ গুরুত্ব দিতে হবে।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশে অংশগ্রহণমূলক একটি নির্বাচন যে হচ্ছে, তার কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কারণ, ২০০৪ সালে যে ঘটনা প্রধানমন্ত্রীর সঙ্গে ঘটেছে, এরপরও তিনি তাদের সঙ্গে সংলাপে বসেছেন। এটা যে কত উদার চিন্তা-ভাবনার ফসল, তা বলে বোঝানো যাবে না। তিনি আরও বলেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে ষড়যন্ত্রের চেষ্টা চলছে। এই ষড়যন্ত্র মোকাবিলায় আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। সঠিক তথ্য জনগণের কাছে পৌঁছাতে হবে। তিনি জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের উদ্ধৃতি দিয়ে বলেন, উন্নয়নশীল রাষ্ট্রগুলোর জন্য বাংলাদেশ এখন গর্ব। কারণ, বাংলাদেশ সামগ্রিকভাবে যেভাবে এগিয়ে যাচ্ছে, তা উন্নয়নশীল দেশের জন্য বিস্ময়। আর এই রোল মডেলের নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর