২০ নভেম্বর, ২০১৮ ১২:৩৯

ভোটকেন্দ্রে পর্যবেক্ষকদের মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে: ইসি সচিব

অনলাইন ডেস্ক

ভোটকেন্দ্রে পর্যবেক্ষকদের মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে: ইসি সচিব

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা পর্যবেক্ষক হবেন তারা ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, তারা শুধুমাত্র ভোট কেন্দ্রে কোনো অনিয়ম হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করবেন, কোনো মিডিয়ার সাথে নির্বাচনবিরোধী বিরূপ মন্তব্য বা কথা বলতে পারবেন না। ছবি তুলতে পারবেন না, গোপন কক্ষে যেতে পারবেন না। মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না।

মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে দেশি পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের উদ্দেশে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান।

ইসি সচিব পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের উদ্দেশে হেলালউদ্দীন বলেন, যখন আপনারা পর্যবেক্ষক নিয়োগ করবেন তখন কয়েকটি সাবধান বাণী উচ্চারণ করবেন। নির্বাচন কমিশনের দেয়া পরিচয়পত্র সার্বক্ষণিক গলায় ঝুলিয়ে রাখতে হবে। যাতে যে কেউ বুঝতে পারেন যে, আপনি একজন পর্যবেক্ষক। প্রথমে কেন্দ্রে গিয়ে প্রিজাইডিং অফিসারকে নিজের পরিচয় দিতে হবে।

তিনি আরও বলেন, অনেক সাংবাদিক তাদের (পর্যবেক্ষক) সামনে ক্যামেরা ধরবেন, কিন্তু কথা বলতে পারবেন না। কোনো সংবাদপত্র ও টিভিতে লাইভে কথা বলতে পারবেন না, মন্তব্য করতে পারবেন না। অর্থাৎ ব্রিটেনের পুলিশের মতো মূর্তির মতো দাঁড়িয়ে শুধু পর্যবেক্ষণ করবে।

নিবন্ধন যাতে বাতিল না হয়, সেদিকে খেয়াল রেখার আহ্বান জানিয়ে ইসি সচিব বলেন, আপনারা অনেকে কিন্তু এনজিও হিসেবে কাজ করেন। অন্যান্য কাজের পাশাপাশি আপনারা নির্বাচনেও কাজ করেন। কিন্তু এখান থেকে যদি আমরা রিপোর্ট দেই যে, আপনি এই ধরনের একটি আচরণ করেছেন। যেটার জন্য নির্বাচন প্রক্রিয়াটাই প্রশ্নবিদ্ধ হয়ে গেছে। তাহলে কিন্তু আপনার নিবন্ধনটা বাতিল করার জন্য... যারা নিবন্ধন দেয়... তাদেরকেও আমরা চিঠি দিয়ে দেবো। সুতরাং বি কেয়ারফুল। আপনারা এমন কোনো আচরণ করবেন না, এমন কোনো কাজ করবেন না যেটার জন্য নির্বাচন প্রক্রিয়াটা ভণ্ডুল হতে পারে বা প্রশ্নবিদ্ধ হতে পারে।

হেলালুদ্দীন বলেন, নির্বাচনে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ভিডিপি, কোস্টগার্ডের সদস্যদের নিয়োগ করা হবে। এবার প্রথমবার জাতীয় সংসদ নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

বিডি-প্রতিদিন/২০ নভেম্বর, ২০১৮/এনায়েত/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর