Bangladesh Pratidin

শিরোনাম

প্রকাশ : ২০ নভেম্বর, ২০১৮ ১৬:৪২ অনলাইন ভার্সন
আপডেট : ২০ নভেম্বর, ২০১৮ ২০:২৬
বিশ্বের ১০০ নারীর তালিকায় বাংলাদেশি সেই মা
অনলাইন ডেস্ক
বিশ্বের ১০০ নারীর তালিকায় বাংলাদেশি সেই মা

২০১৮ সালে বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা সোমবার প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি। এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন প্রতিবন্ধী ছেলেকে কোলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রে যাওয়া সেই মা সীমা রানি সরকার। তালিকায় ৮১ নম্বরে রয়েছেন তিনি। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সীমা তার প্রতিবন্ধী সন্তানকে কোলে করে পরীক্ষার হলে নিয়ে যান, যা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাপকভাবে ভাইরাল হয়।

তালিকায় এক নম্বরে স্থান পেয়েছেন নাইজেরিয়ার উদ্যোক্ততা আবিসোয়ে আজায়ি আকিনফোলারিন। ৩৩ বছর বয়সী এই নারী গার্লকোডিংয়ের প্রতিষ্ঠাতা। এটি একটি এনজিও, যা নারীদের ওয়েবসাইটের কোড, ডিজাইন এবং তৈরির শিক্ষা দেয়। এবং যা তাদের সম্প্রদায়ে নিজেদের সমস্যা সমাধানে সাহায্য করে।

পাকিস্তানের ইতিহাসে প্রথম দলিত হিন্দু নারী হিসেবে সিনেট সদস্য নির্বাচিত কৃষ্ণা কুমারীও (৩৯) তালিকায় স্থান পেয়েছেন। তালিকায় ৪৮ নম্বরে থাকা কৃষ্ণা নির্যাতনের শিকার মানুষের অধিকার রক্ষা, বিশেষ করে নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে তিনি কাজ করেন।

তালিকায় ২০ নম্বরে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটন। ৩৮ বছরের এই নারী ক্লিনটন ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান। তিনি অসংখ্য বই লিখেছেন। বহু বিষয়ে কাজ করেছেন, যেগুলো পরবর্তী প্রজন্মকে নেতৃত্বে আসার জন্য ক্ষমতা প্রদানে সাহায্য করবে। 

বিডি-প্রতিদিন/২০ নভেম্বর, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow