১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:১৫

‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে’

অনলাইন ডেস্ক

‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে’

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়ের নানা প্রতিশ্রুতি থাকলেও কার্যত কোন পদক্ষেপ নেই। জলবায়ু উদ্বাস্তু এবং ক্ষতিগ্রস্থদের জন্য ভবিষ্যত কর্মপন্থা বিশ্ব নেতাদেরই গ্রহণ করতে হবে।

জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে জলবায়ু বিষয়ক প্যানেল আলোচনায় একথা বলেন তিনি। এসময় তিনি জলবায়ু শরণার্থীদের জন্য জিডিপির এক ভাগ ব্যয় করতে বিশ্ববাসীকে আহ্বানও জানান।

জার্মান সফরের শেষ দিনে অন্য বিশ্বনেতাদের সঙ্গে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের মূল পর্বের দ্বিতীয় অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী। নরওয়ে, কেনিয়া, যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধিসহ কয়েকটি বেসরকারি সংস্থার প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হয় "জলাবায়ু পরিবর্তন এবং নিরাপত্তা" বিষয়ক একটি প্যানেল আলোচনা। এখানে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও কতটা ক্ষতির সম্মুখীন বাংলাদেশ তা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মারাত্মক প্রতিবন্ধকতা সত্ত্বেও বাংলাদেশ অব্যাহতভাবে এগিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনজনিত বাধা থাকলেও ধান, মাছ ও সবজি উদপাদনে দেশের উন্নতির চিত্র তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, জার্মানি সফর শেষে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১০ টায় ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই-০০৪ ফ্লাইটে জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সংযুক্ত আবুধাবির উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।


বিডি প্রতিদিন/হিমেল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর