শিরোনাম
১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:০৭

গম ও ভুট্টার নতুন জাত উদ্ভাবনের তাগিদ কৃষিমন্ত্রীর

অনলাইন ডেস্ক

গম ও ভুট্টার নতুন জাত উদ্ভাবনের তাগিদ কৃষিমন্ত্রীর

সংগৃহীত ছবি

খাদ্য প্রক্রিয়াজাতকরণের ইন্ডাস্ট্রিজ স্থাপন ও কৃষিতে বিনিয়োগ বাড়াতে 'সিমিট'-এর সহায়তা চেয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমাদের বর্তমানে খাদ্য হিসেবে ভাতের উপর নির্ভরতা কমে যাচ্ছে। গম এবং ভুট্টাজাত খাবার ফাস্টফুড হিসেব গ্রহণ করা হচ্ছে। ফলে গম ও ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করতে হবে।

সিআইএমএমওয়াইটির মহাপরিচালক মার্টিন ক্রপফে নেতৃত্বে বুধবার আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্রের (সিমিট) প্রতিনিধিরা সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এই সহযোগিতা চান। 

ড. রাজ্জাক বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীদের প্রশিক্ষণ প্রদান ও দেশের আবহাওয়া উপযোগী স্বল্প সময়ের গম ও ভুট্টার জাত উদ্ভাবন করে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সিমিট-এর সঙ্গে একত্রে কাজ করতে চায় বাংলাদেশ। 

বাংলাদেশের জলবায়ু ও আবহাওয়া ভুট্টা চাষের জন্য উপযোগী জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, দেরিতে হলেও আমাদের দেশে ভুট্টা আবাদের এলাকা ও উৎপাদন দিনে দিনে বাড়ছে। আবহাওয়া ও জলবায়ুর কারণে আমাদের গম উৎপাদন দিনে দিনে কমে যাচ্ছে।

''আমাদের ভুট্টা উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে, কারণ এখন আমাদের ৩০ লাখ মেট্রিক টন ভুট্টা আমাদানি করতে হয়। দেশের প্লোট্রি ও মৎস্য খামারে মান সম্পন্ন ভুট্টার বেশ চাহিদা রয়েছে। এছাড়া ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ভুট্টার গুরুত্ব অপরিসীম।''

বিডি-প্রতিদিন/১৭ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর