১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৫৬

'২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত হচ্ছে'

নিজস্ব প্রতিবেদক

'২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত হচ্ছে'

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এমপিও নীতিমালার আলোকে নতুনভাবে এমপিওভুক্তির জন্য প্রায় সাড়ে ৯ হাজার আবেদন আমরা পেয়েছি। এর মধ্য থেকে যাচাই বাছাই করে ২ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠাকে বেছে নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানকে এক বছরে না হলেও পর্যায়ক্রমে এমপিও ভুক্ত করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবারের সংসদের বৈঠকে পীর ফজলুর রহমানের (সুনামগঞ্জ-৪) সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন,  ইতিমধ্যে আমরা এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালাচ্ছি। তাদের বরাদ্দের প্রেক্ষিতে পর্যায়ক্রমে আমরা বাছাইকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিও ভুক্ত করবো। যাচাই বাছাই প্রক্রিয়াটি একেবারেই কম্পিউটারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে যাচাই করা হয়েছে। এখানে কোনো ধরনের অনিয়ম হয়নি। 

দেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ১ হাজার ৬২৪টি : 
মোস্তাফিজুর রহমান চৌধুরীর (চট্টগ্রাম-১৬) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপুমনি জানান, ২০০৯ সাল থেকে সারা দেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। শিক্ষার গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে এ পর্যন্ত ১ হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট স্বীকৃতিপ্রাপ্ত নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামোও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়। নীতিমালার আলোকে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে আবেদন করছে।

এ বছর প্রশ্নফাঁস হয়নি, গুজবও রটেনি : 
সেলিম আলতাফ জর্জের (কুষ্টিয়া-৪) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, ২০১৮ সালের জেএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি এমনকি ফাঁস হওয়ার কোনো গুজবও রটেনি। ২০১৯ সালের এ যাবত অনুষ্ঠিত এসএসসি ও সমমানের কোনো পরীক্ষায় প্রশ্নপত্র এখনো ফাঁস হয়নি, এমনকি কোনো গুজবও রটেনি। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে সম্ভাব্য সকল ব্যবস্থা গ্রহণ করেছে। 

তিনি আরও বলেন, অতি সম্প্রতি হাইকোর্ট বিভাগ উক্ত নীতিমালাটিকে আপহেল্ড করায় কোচিং বানিজ্য বন্ধে আরো কার্যকর ব্যবস্থা নেয়া সম্ভব হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ প্রণয়ন করা হয়েছে। উক্ত নীতিমালা আলোকে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক/শিক্ষা উন্নয়ন), উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি করে কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটিগুুলোর মনিটরিংয়ের মাধ্যমে কোচিং বানিজ্য বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৩টি :
লিয়াকত হোসেন খোকার (নারায়ণগঞ্জ-৩) অপর লিখিত প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৩টি। বর্তমান সরকার বিগত মেয়াদে (২০০৯-২০১৮) দেশে ৪৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা ও স্থাপনের অনুমতি দেয়া হয়েছে।

৩২১টি স্কুল ও ২৯৬টি কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপণ হয়েছে:
তানভীর ইমামের (সিরাজগঞ্জ-৪) অপর লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান,  দেশের যে সকল উপজেলায় কোনো সরকারি স্কুল এবং কলেজ নেই সে সকল উপজেলায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি/ সম্মতি/ নির্দেশনার আলোকে ইতোমধ্যে সারাদেশে ৩২১টি স্কুল এবং ২৯৬টি কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপণ জারি করা হয়েছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর