Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:১৩

বিটিএমসির ২৫ মিলই লোকসানি

নিজস্ব প্রতিবেদক

বিটিএমসির ২৫ মিলই লোকসানি
ফাইল ছবি

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মোট ২৫টি মিল রয়েছে। এর সবগুলো মিলই লোকসানি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের বৈঠকে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। 

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, পুন:অধিগ্রহণকৃত ৭টি মিলসহ বর্তমানে বিটিএমসির নিয়ন্ত্রণাধীন সর্বমোট ২৫টি মিল রয়েছে। যার সবগুলো মিলই লোকসানি। আর ২৫টি মিলের মধ্যে ৬টি ভাড়ায় পরিচালনা করা হচ্ছে এবং অবশিষ্ট মিলগুলো পরিচালনা করা হয় না। তবে এর রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহ করতে হয়। 

বস্ত্র ও পাটমন্ত্রী আরও বলেন, লোকসানি মিলগুলো লাভজনক করার লক্ষ্যে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো হলো- বিগত বছরগুলোতে সার্ভিস চার্জ পদ্ধতিতে মিলগুলো লোকসানের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে ৬টি মিল বর্তমানে ভাড়ায় চালানো হচ্ছে। বিটিএমসির ১৬টি মিল পাবলিক প্রাইভেট পার্টনারশিপ'র (পিপিপি) মাধ্যমে পরিচালনার লক্ষ্যে ক্যাবিনেট কমিটি অনইকোনোমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) কর্তৃক নীতিগত অনুমোদন পাওয়া গেছে। 

তিনি আরও জানান, প্রথম পর্যায়ে ২টি মিল আন্তর্জাতিক দরপত্রে চূড়ান্ত মনোনীত প্রাইভেট পার্টিকে চূড়ান্ত অনুমোদন দেওয়া  হয়েছে। বাকী ১৪টি মিলের ব্যাপারে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। 

দেশে ৩০৭টি পাটকল 
ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, দেশে বর্তমানে সরকারি-বেসরকারি পর্যায়ে মোট ৩০৭টি পাটকল রয়েছে। পাটকলগুলোর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন পাট কলের সংখ্যা ২৬টি এবং বেসরকারি মালিকানায় ২৮১টি।

সরকারি দলের অসীম কুমার উকিলের অপর এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, সোনলী আঁশ খ্যাত পাটের হারানো গৌরব পুনরুদ্ধার করে দেশের অর্থনীতিতে সমৃদ্ধি আনতে সরকার ইতোমধ্যে ব্যাপক কার্যক্রম বাস্তায়ন করেছে। এছাড়া আরও কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য