Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:০৪

ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত

নিজস্ব প্রতিবেদক

ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত

সমতলের মতো ৩০০ ভাগ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল উত্থাপিত হয়েছে সংসদে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে  পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (এমেন্ডমেন্ট) এ্যাক্ট, ২০১৯ শীর্ষক বিলটি’ উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার সংসদের বৈঠকে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। এর আগে গত ১৮ ডিসেম্বর জারি করা অধ্যাদেশ বলে এর মধ্যে প্রস্তাবিত আইনের সুপারিশ কার্যকর করা হয়েছে।

এই বিলে সরকারি প্রতিষ্ঠানের জন্য অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ২০০ ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একইভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমি মূল্যের অতিরিক্ত ৩০০ ভাগ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আগের আইনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ ছিল ১০০ টাকায় ১১৫ টাকা। অর্থাৎ বাজার মূল্যেও থেকে মাত্র ১৫ শতাংশ বেশি।

বিলটির কারণ ও উদ্দেশ্য সম্বলিত বিবৃতিতে দেশের অন্যান্য অঞ্চলের সাথে পার্বত্য জেলার অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিপূরণের ক্ষেত্রে মূল্য হারের সমতা আনার জন্য চিটগং হিল ট্র্যাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন ১৯৫৮ সংশোধন করে সরকার স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭-এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করা হয়। গত ১৯ জানুয়ারি বিলটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য