Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:১৯

দৃশ্যমান হল পদ্মা সেতেুর ১২০০মিটার

রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর :

দৃশ্যমান হল পদ্মা সেতেুর ১২০০মিটার

পদ্মা বহুমুখী সেতুতে বসল অষ্টম স্প্যান। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়।

বুধবার ভোরে স্প্যান বসানোর কাজ শুরু হয়। ঘন কুয়াশার কারণে কিছুটা বিলম্ব হয়। পরে দুপুর পৌনে ১ টার দিকে স্প্যানটি পিলারের উপর বসানো হয়। এর ফলে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ১ হাজার ২০০ মিটার। 

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন। 

পদ্মা সেতেুর ৮ম স্প্যানটি জাজিরা প্রান্তে ৩৫-৩৬ নং পিলারের উপর বসানোর হয়েছে। ১৫০মিটার লম্বা ও প্রস্থ ১৩ মিটার বিশাল স্প্যানটি ক্রেন দিয়ে উঠানো হয়েছে। স্প্যানটি বসানো পর জাজিরা প্রান্তে সেতুর ১০৫০ মিটার দৃশ্যমান হল। এছাড়া মাওয়া পয়েন্টে একটি ১৫০মিটার স্প্যান বসানো হয়েছে। এর ফলে সেতুর মোট দৃশ্য মান ১২০০মিটার। ৪২টি স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতু তৈরি হবে। 

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়েছে। পঞ্চম  ও ৬ষ্ঠ স্প্যান বসানোর পর ৯০০মিটার দৃশ্যমান হয়। ৮ষ্ঠ স্প্যান বসানোর পর জাজিরা প্রান্তে ১০৫০মিটার মাওয়া প্রান্তে ১৫০মিটার মোট ১২০০মিটার দৃশ্যমান হলো।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য