২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৫০

'শামীমা ব্রিটিশ নাগরিক, বাংলাদেশ কোনো ব্রিটিশ সন্ত্রাসীকে আশ্রয় দিবে না'

অনলাইন ডেস্ক

'শামীমা ব্রিটিশ নাগরিক, বাংলাদেশ কোনো ব্রিটিশ সন্ত্রাসীকে আশ্রয় দিবে না'

ব্রিটেনের হোম চ্যানেল এসের সাথে এক সাক্ষাৎকারে ড. গওহর রিজভী (বামে)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক-বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগম ব্রিটিশ নাগরিক। তাই বাংলাদেশ কোনো ব্রিটিশ সন্ত্রাসীকে আশ্রয় দিবে না। 

সম্প্রতি ব্রিটেনের হোম চ্যানেল এসের সাথে এক সাক্ষাৎকারে সিরিয়ায় আইএস উৎখাতে আশ্রয় হারিয়ে শরণার্থী শিবিরে ঠাঁই হওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণী শামীমা বেগম প্রসঙ্গে এসব কথা বলেন তিনি।  

ড. গওহর রিজভী বলেন, 'শামীমা ব্রিটিশ সিটিজেন (নাগরিক)। তিনি (শামীমা) বেড়ে উঠেছেন ব্রিটেনে। তার দায়িত্ব ব্রিটিশ সরকারকেই নিতে হবে'। 

'মা-বাবা বাংলাদেশি দৈত নাগরিক হওয়ায় শামীমা বাংলাদেশের নাগরিকত্ব চাইতে পারে' ব্রিটিশ হোম সেক্রেটারি সাজিদ জাভিদের এমন 
প্রশ্নের জবাবে ড. রিজভী বলেন, 'হোম সেক্রেটারি অনেক কিছুই এখন বলতে পারেন। শুধু মাত্র মা-বাবা অথবা পূর্বপুরুষ বাংলাদেশি- এ কারণে শামীমাকেও বাংলাদেশি মনে করার কোনো যুক্তি হতে পারে না। আমরা কেন ব্রিটেনের সন্ত্রাসীদের গ্রহণ করবো। ব্রিটেন তাকে গ্রহণ না করলে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়বেন। তখন আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্রিটেনকে ব্যবস্থা নিতে হবে।    

চ্যানেল এসের জনপ্রিয় অভিমত অনুষ্ঠানের জন্য রেকর্ডকৃত সাক্ষাৎকরে শামীমার বিষয় ছাড়াও ছিল আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশ প্রসঙ্গ, সৌদি আরবে বাংলাদেশের সেনা প্রেরণ, ভারত-বাংলাদেশ সম্পর্ক, মুক্তিযুদ্ধে ভূমিকা নিয়ে জামায়াতে ইসলামীর অন্তর্ক্রোন্দল, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার সাথে সরকারের দ্বন্দ্বের বিষয়সহ বিগত নির্বাচন প্রসঙ্গ। 

অনুষ্ঠানটি প্রচারিত হবে সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টায়।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর