২৪ মার্চ, ২০১৯ ১৯:৩৬

ভোট পড়ার হার নিয়ে মাথা ব্যথা নেই ইসির

অনলাইন ডেস্ক

ভোট পড়ার হার নিয়ে মাথা ব্যথা নেই ইসির

ফাইল ছবি

নির্বাচনে কত শতাংশ ভোট পড়ল তা নিয়ে নির্বাচন কমিশনের কোনো মাথা ব্যথা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, নির্বাচনটা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে কিনা এটাই হলো বিষয়। তাতে সার্বিক বিবেচনায় নির্বাচন কমিশন মনে করছেন, মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

চলমান উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষে রবিবার সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব হেলালুদ্দীন আহমদ একটি রাজনৈতিক জোটের নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়টি উল্লেখ করে বলেন, তারা কিন্তু ভোটে আসেনি। তাছাড়া ভোটারদের ভোটকেন্দ্রে না আসার জন্য তাদের প্রচারণাও আছে। এসব আপনাদের খেয়াল রাখতে হবে। এ সবকিছু মিলিয়ে কমিশন বলেছে নির্বাচনে কত শতাংশ ভোট পড়ল এটা নিয়ে আমাদের কোনো মাথা ব্যথা নেই। বিষয়টা হলো শান্তিপূর্ণভাবে নির্বাচনটা অনুষ্ঠিত হয়েছে কিনা।

গত দুই দফায় ভোটের হার কম হওয়ায় নির্বাচন গ্রহণযোগ্যতা হারায় কিনা? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমাদের দেশের কোনো আইন নেই যে, কত শতাংশ ভোট দিতে হবে বা গ্রহণযোগ্যতার জন্য কত শতাংশ ভোট পড়তে হবে।’

ইভিএমের ফলাফল কেন দ্রুত জানানো হচ্ছে না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ভোটগ্রহণ শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যেই ইভিএমের ফলাফল প্রিন্ট দিতে পারি। কিন্তু ৪টায় ভোট শেষ হওয়ার কথা থাকলেও ভোটকেন্দ্রের চৌহদ্দির মধ্যে বিকেল ৪টার পরও ভোটার থাকেন। আইন অনুযায়ী, তাদের ভোট নিতে হয়। এছাড়া ফলাফল সমন্বয় করে কেন্দ্রগুলো থেকে রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতেও কিছুটা সময় লাগে। তাই একটু বিলম্ব হয়।

বিডি-প্রতিদিন/২৪ মার্চ, ২০১৯/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর