২৫ মার্চ, ২০১৯ ২১:০৫
আলোচনা সভায় বিএনপি নেতারা

'আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে ধ্বংস করে দিয়েছে'

নিজস্ব প্রতিবেদক

'আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে ধ্বংস করে দিয়েছে'

সংগৃহীত ছবি

বিএনপি নেতারা বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে আজকে ভুলণ্ঠিত করেছে আওয়ামী লীগ। সোমবার বিকালে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় দলটির নেতারা এ কথা বলেন।

সভাপতির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ১৯৭১ সালের যে চেতনা ও আদর্শকে সামনে নিয়ে এই দেশের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো, স্বাধীনতা অর্জন করে নিয়ে এসেছিলো, সেই মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ আজকে ভুলষ্ঠিত হয়েছে। স্বাধীন মানে কী? স্বাধীনতা মানে কী একটা ভুখণ্ডের স্বাধীনতা, একটি পতাকা। না। স্বাধীনতার অর্থ হচ্ছে, এই ভুখণ্ডে বাস করে যারা মানুষ তাদের স্বাধীনতা। তাদের অর্থনৈতিক, রাজনৈতিক এবং তাদের মুক্তির স্বাধীনতা। যা পুরোপুরি ধ্বংস করে দিয়েছে এই আওয়ামী লীগ। ৪৮ বছর পরে ঠিক একইভাবে আওয়ামী লীগ নির্যাতন-নিপীড়নের মধ্য দিয়ে ছন্মবেশে একটা বাকশাল প্রতিষ্ঠা করতে চলেছে।

তিনি আরও বলেন, সরকার বলে এমন উন্নয়ন হয়েছে যা অতীতে কখনো হয়নি। বাস্তবে ভেতরটা ফাঁকা। এই উন্নয়ন শুধু কথায় আর দুর্নীতিতে। আন্তর্জাতিক রিপোর্টে এসব তথ্য পাওয়া যাচ্ছে। এই সরকারকে সরানো ছাড়া জনগণের মুক্তি সম্ভব নয়।

বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়ার মতো ত্যাগ কোনো নেতা এদেশে করেনি। কী দুর্ভাগ্য ও ভয়ংকর, সরকার তার চিকিৎসা পর্যন্ত করছে না। আমাদের প্রধান দায়িত্ব হচ্ছে, জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মধ্য দিয়েই আমরা আমাদের নেত্রীকে মুক্ত করবো। তাকে মুক্ত করলেই গণতন্ত্রকে মুক্ত করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, স্বাধীনতার ঘোষণা জিয়াউর রহমান দিয়েছেন এটা আমাদের বলার অপেক্ষা রাখে না। আমার কাছে ৩৬টা বইয়ের রেফারেন্স নিয়ে এসেছিলাম। এই বইগুলোতে বাংলাদেশের, বিদেশের এবং বিভিন্ন দেশের রাষ্ট্র নায়কদের মন্তব্য রয়েছে। স্বাধীনতার ঘোষক যে জিয়াউর রহমান এটা সকলে স্বীকার করেছেন। আওয়ামী লীগ স্বীকার করে না। তারা ইতিহাস বিকৃত করছে।

তিনি আরও বলেন, বলা হয় ৭ মার্চ নাকি স্বাধীনতার ঘোষণা হয়েছে। তাহলে আমাদের প্রশ্ন ২৬ মার্চ স্বাধীনতা দিবস হলো কেনো? ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ সাহেব ডিকলারেশন অব ইন্ডিপেডেন্স অব দি পিপলস রিপাবলিক অ্যান্ড গভার্মেন্ট ঘোষণা করেছেন আম্রকাননে। তিনি তার ঘোষণায় বলেছেন, ২৬ মার্চ জিয়াউর রহমান স্বাধীনতা ঘোষণা করেছেন। 

'জিয়াউর রহমান ফরম পূরণ করে বাকশালে যোগ দিয়েছিলেন'- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের এই বক্তব্য ‘সঠিক নয়’ দাবি করে ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমেদ বলেন, বাকশাল গঠনের সময় বাংলাদেশ সেনা বাহিনীর হেডকোয়াটারে আমি তৎকালীন উপপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমানের একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলাম। একদিন সকালে ১০টার সময়ে জিয়া আমাকে বললেন, দেখ তো হাফিজ আমার কাছে একটা ফরম পাঠিয়েছে। আমি দেখলাম এটা বাকশালে যোগদানের ফরম। উনি বললেন, তোমরা কি বলো? আমি বললাম, স্যার এই ব্যবস্থা টিকবে না, যোগ দেবেন না। উনি বললেন, তুমি ঠিকই বলেছো, ফরমটা নিয়ে উনি ওয়েস্ট পেপার বাস্কেটের মধ্যে ফেলে দিলেন। আমি তার জীবন্ত সাক্ষী।

দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ সম্পাদক আবদুস সালাম আজাদ ও আমিরুল ইসলাম খান আলিমের পরিচালনায় আলোচনা সভায় দলের নেতা জমিরউদ্দিন সরকার, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন। এসময় দলের কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

আলোচনা সভার পর জাসাসের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর