বৃহস্পতিবার, ১৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন

আজ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন

তারুণ্য ও সংগ্রামের প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর (১৯৫৬-১৯৯১) ৫৯তম জন্মদিন আজ। মাটি ও মানুষের প্রতি দায়বদ্ধ এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম প্রধান কবির স্বীকৃতি।
অকাল-প্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরনো শকুন’- এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন- ‘ভুল মানুষের কাছে নতজানু নই’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাকে পরিণত করেছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীক’-এ। একই সঙ্গে তার কাব্যের আরেক প্রান্তরজুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। মাত্র ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।
দিনটি স্মরণে রুদ্র স্মৃতি সংসদ, কবির গ্রামের বাড়ি বাগেরহাটের মংলা উপজেলার মিঠেখালিতে আজ সকালে কবরে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে। বিকালে সংসদ কার্যালয়ে কবির স্মরণে আলোচনাসভা ও রুদ্র সংগীত অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ খবর