বৃহস্পতিবার, ১৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

জাতীয় জাদুঘরে বিশ্বসভ্যতা গ্যালারি

বিভিন্ন দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত করিয়ে দেওয়ার প্রত্যয়ে জাতীয় জাদুঘরের চতুর্থ তলায় সংযোজিত হয়েছে ‘বিশ্বসভ্যতা’ শিরোনামের গ্যালারি। প্রধান অতিথি থেকে গতকাল সকালে জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এ গ্যালারির উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ান-ইউং, সুইজারল্যান্ড দূতাবাসের চার্জ দি অ্যাফেয়ার্স কেরোলিন ট্রটউইলার, ইরানি দূতাবাসের কালচারাল কাউন্সিলর আসগর খুসরুয়াবাদি, চীনা দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি হুয়াং লি ও সংস্কৃতিবিষয়ক সচিব ড. রণজিৎকুমার বিশ্বাস। এ সময় আরও উপস্থিত ছিলেন ভুটানের রাষ্ট্রদূত পেমা চদেনসহ বিভিন্ন দূতাবাসের প্রতিনিধি। গ্যালারি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘আগামী প্রজন্মকে অন্যান্য দেশের সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য জাদুঘরের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।
ভবিষ্যতে অন্যান্য দেশের সাংস্কৃতিক ঐতিহ্যের নিদর্শন সংগ্রহ করে জাদুঘরে প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।
বিশ্বসভ্যতা গ্যালারিতে কোরিয়া, চীন, সুইজারল্যান্ড ও ইরানি কর্নার পুনঃ সজ্জিত করা হয়েছে। কোরিয়ান কর্নারে কোরিয়া ন্যাশনাল ফোক মিউজিয়াম কর্তৃক সাতটি নতুন নিদর্শন সংযোজন করা হয়েছে। চীনা কর্নারে দূতাবাসের সৌজন্যে একটি মাল্টিমিডিয়া টাচ্স্ক্রিন সংযোজন করা হয়েছে। যেখানে চীনের নানা ইতিহাস ও ঐতিহ্য ডিসপ্লে করা হবে। সুইজারল্যান্ড কর্নারে সুইস সরকার কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের অনুলিপি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি পত্রসহ বই সংযোজন করা হয়েছে। ইরানি কর্নারে ঢাকায় ইরান সাংস্কৃতিক কেন্দ্রের সৌজন্যে শাহনামার বাংলা ও ইংরেজির মুদ্রিত কপিসহ নতুন ১১টি নিদর্শন সংযোজন করা হয়েছে।

সর্বশেষ খবর