বৃহস্পতিবার, ১৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

মোটরসাইকেল কিনতে গেলেই বাধ্যতামূলক রেজিস্ট্রেশন

মোটরসাইকেল কিনতে গেলেই ক্রেতাকে তাৎক্ষণিক নির্ধারিত ফি পরিশোধ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এ জন্য বিক্রেতাকে মোটরসাইকেল বিক্রির আগেই রেজিস্ট্রেশনের কাগজপত্র তৈরির জন্য ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি ২৫ হাজার টাকা থেকে কমিয়ে ১০ হাজার টাকা করারও সুপারিশ করেছে কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন।

বৈঠকে এমপিরা রাস্তায় নম্বরহীন মোটরসাইকেল চালকের সংখ্যা বৃদ্ধি ও দৌরাত্দ্যে ক্ষোভ প্রকাশ করেন। বৈঠক শেষে কমিটির সদস্য নাজমুল হক প্রধান বলেন, বর্তমানে দেশে রেজিস্ট্রেশনবিহীন হাজার হাজার মোটরসাইকেল রয়েছে। এতে সরকার রাজস্ব হারাচ্ছে। এ জন্য রেজিস্ট্রেশন প্রাপ্তির জটিলতাই দায়ী। তিনি বলেন, রেজিস্ট্রেশন ফির জন্য যে হারে টাকা নেওয়া হয় তাতে অনেকেই রেজিস্ট্রেশন না করে ভুয়া কাগজপত্র দেখিয়ে সরকারকে ফাঁকি দিচ্ছেন। এ জন্য বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে ফি অর্ধেক করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে গাড়ি কেনার আগে লাইসেন্স প্রাপ্তি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহম্মদ তৌফিক, নুরুজ্জামান আহমেদ, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম ও লুৎফুন নেছা অংশ নেন। সড়ক পরিবহন বিভাগের সচিব, সেতু বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, ঢাকা শহরের যানজট নিরসনের কথা চিন্তা করে সরকার আরও কিছু দ্বিতল বাস আমদানির সিদ্ধান্ত নিয়েছে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকা শহরের যানজট নিরসনের লক্ষ্যে ইন্ডিয়ান ডলার ক্রেডিট লাইনের আওতায় ৩০০টি দ্বিতল ও ১০০টি আর্টিকুলেটেড বাস সংগ্রহে সরকারের পিডিপিপি পরিকল্পনা নীতিগত অনুমোদিত হয়েছে। বৈঠকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন উন্নীতকরণ প্রকল্পের পরিদর্শন প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনে কমিটি ঢাকা-চট্টগ্রাম মহসড়কে চার লেন উন্নীতকরণ কাজের গতি বৃদ্ধি, যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনা উন্নতকরণ, মহাসড়কে বাজার উচ্ছেদে মোবাইল কোর্ট পরিচালনা করার সুপারিশ করেছে।

সর্বশেষ খবর