শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

রানা প্লাজার ক্ষতিগ্রস্ত সবাইকে সমান ক্ষতিপূরণ দেওয়ার দাবি

রানা প্লাজা ধসের দেড় বছর পার হলেও অধিকাংশ ক্ষতিগ্রস্তের ক্ষতিপূরণ না পাওয়া এবং বিষয়টি নিয়ে সময় ক্ষেপণ ও টালবাহানার পরিপ্রেক্ষিতে 'কোনো ক্ষতিগ্রস্তকে বঞ্চিত করা চলবে না, কেউ কম কেউ বেশি এই ক্ষতিপূরণ মানি না' দাবিতে গতকাল রানা প্লাজার সামনে 'বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি' সংগঠনের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনটির কেন্দ্রীয় সমন্বয়ক তাসলিমা আখতার। কেন্দ্রীয় সদস্যসচিব জুলহাসনাইন বাবু, কেন্দ্রীয় সদস্য দীপক রায়, আবু শ্যামা এবং ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য সিরাজ ফকির, নাসিমা আক্তার, মরিয়ম প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, ১ হাজার ১৭০ জন নিহত হলেও মাত্র ৩৩২ জনকে ক্ষতিপূরণের নামে অনুদান দেওয়া হয়েছে, যা যথাযথ নয়। আবার এর মধ্যে কেউ কম, কেউ বেশি পেয়েছেন। তবে ক্ষতিপূরণের এই কম-বেশির কোনো কারণ উল্লেখ করা হয়নি। এ ছাড়া নিহত পরিবারের সদস্যদের কম-বেশি পরিমাণ না দিয়ে সবাইকে একটি নির্দিষ্ট হারে অবিলম্বে এককালীন ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তারা।

বক্তারা রানা প্লাজার তৃতীয় তলায় শ্রমিক ও ক্ষতিগ্রস্তদের প্রাইমার্কের অধীনে অ্যাকাউন্ট খোলা ও ক্ষতিপূরণের অংশ কত, এ বিষয়ে অস্পষ্টতার ব্যাখ্যা দাবি করেন এবং ১৫৮ জন নিখোঁজ শ্রমিকের ক্ষতিপূরণেরও দাবি জানান। নেতারা অবিলম্বে ক্ষতিপূরণ প্রদান ও দোষী মালিকদের শাস্তির দাবিতে সবাইকে জোরদার আন্দোলনের আহ্বান জানান।

সর্বশেষ খবর