বৃহস্পতিবার, ৩০ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রে দুর্নীতি, দুদকে দুজনকে জিজ্ঞাসাবাদ

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রে আড়াই হাজার কোটি টাকার দুর্নীতির অনুসন্ধানে প্রকল্প পরিচালকসহ দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের প্রধান কার্যালয়ে তাদের পৃথকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়।

অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের উপ-পরিচালক হামিদুল হাসান ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী (উন্নয়ন) মিজানুর রহমান ও প্রকল্প পরিচালক সালাউদ্দিন আল মামুনকে জিজ্ঞাসাবাদ করেন। ঘোড়াশাল ৬ নম্বর ইউনিট রি-পাওয়ারিং বা পুনঃক্ষমতায়নের নামে প্রায় দুই হাজার ৬০০ কোটি টাকা লুটপাটের অভিযোগে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদক জানায়, ঘোড়াশাল ৬ নম্বর ইউনিট রি-পাওয়ারিংয়ের জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় দুই হাজার ৬০০ কোটি টাকা। যেখানে ভূমি অধিগ্রহণ ও কেন্দ্র নির্মাণ থেকে শুরু করে উৎপাদনে যাওয়া পর্যন্ত মেগাওয়াট প্রতি ব্যয় ধরা হয় প্রায় ৬ কোটি টাকা। সেই হিসেবে ১০০ মেগাওয়াট উৎপাদন-ক্ষমতাসম্পন্ন কেন্দ্র স্থাপনে খরচ হওয়ার কথা ৬০০ কোটি টাকা এবং ৫০০ মেগাওয়াটে প্রায় তিন হাজার কোটি টাকা। ভূমি অধিগ্রহণ, উন্নয়ন, বেজমেন্ট নির্মাণ- এসব খাতে কোনো ব্যয় না থাকার পরও ৪০০ মেগাওয়াট উৎপাদন-ক্ষমতাসম্পন্ন ঘোড়াশাল ৬ নম্বর ইউনিটের রি-পাওয়ারিং ব্যয় নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৬০০ কোটি টাকা।

সর্বশেষ খবর