শুক্রবার, ২৮ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

দুর্নীতিবিরোধী লড়াইয়ে থামব না : মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দুর্নীতিবিরোধী কর্মসূচিকে না বলে দিয়েছে তারা, কিন্তু আমরা থামব না। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ও গণতন্ত্রকে আমরা দুর্নীতির রাহুগ্রাসে নিঃশেষ হতে দেব না। সোহরাওয়ার্দী উদ্যানের পরিবর্তে এখন কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালিত হবে। জাতীয় প্রেসক্লাবে গতকাল সন্ধ্যায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি জানান, আজ ২৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে দুর্নীতিবিরোধী অবস্থান কর্মসূচি পালনের কথা ছিল। কিন্তু গতকাল সন্ধ্যা সাড়ে ৭টা অবধি এ বিষয়ে পুলিশের অনুমোদন পাওয়া যায়নি। তাই সোহরাওয়ার্দী উদ্যানের পরিবর্তে অবস্থান  কর্মসূচি একই সময়ে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে ঘোষণা করতে চাই, কোনো বাধাই আমাদের দুর্নীতির বিরোধিতা থেকে নিরস্ত্র করতে পারবে না। কোনোভাবেই দুর্নীতি প্রতিরোধ কর্মসূচিকে সংঘাতে ঠেলে দিয়ে গতিহারা করার অপচেষ্টাও সফল হতে দেব না আমরা। ২৮ তারিখে এ কর্মসূচির শুরু মাত্র। দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।
মান্না বলেন, দুর্নীতিবিরোধী কর্মসূচিতে সহায়তা না দিয়ে পুলিশ প্রশাসন ও সরকার দুর্নীতি প্রশ্নে নিজেদের অবস্থানই তুলে ধরেছে। এই ঘটনা দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের প্রতি প্রশাসন তথা সরকারের নেতিবাচক ভূমিকার প্রমাণ হয়ে থাকবে। পুলিশের অনুমতি নিয়ে কর্মসূচি পালন করা নীতিগতভাবে আপত্তিজনক মনে করলেও আমরা শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠান সম্পন্ন করার জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। কিন্তু সাড়া পাওয়া যায়নি। শুধু তাই নয়, দুর্নীতিবিরোধী প্রচারণা চালানোর সময় পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের বাধা দেওয়ার কথা তুলে ধরে তিনি বলেন, রাজধানীজুড়ে লাখ লাখ প্রচারপত্র বিতরণ ও স্থানীয়ভিত্তিক সভা-সমাবেশ করেছি। কিন্তু এসব প্রচারমূলক কর্মকাণ্ডেও আমাদের নানাভাবে বাধা দেওয়া হয়েছে। মিরপুরে আমরা খোলা জায়গায় সভা করার অনুমতিও পাইনি। গ্রিন রোডে ছাত্রলীগের ছেলেরা বাধা দিয়েছে। বায়তুল মোকাররম গেট ও মহাখালী বাস টার্মিনাল এলাকায় পুলিশ বাধা দিয়েছে।
 

সর্বশেষ খবর